ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

দিনাজপুর চিরিরবন্দরে বেলান নদী খনন উদ্ধোধন

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২৩, ০২:২৯

দিনাজপুর চিরিরবন্দরে বেলান নদী খনন উদ্ধোধন
ছবি: প্রতিনিধি

দিনাজপুর চিরিরবন্দরের উপর দিয়ে প্রবাহিত প্রায় মৃত বেলান নদীর স্রোতেরধারা বহাল ও হাজারো কৃষকের স্বপ্ন পূরণের আশা নিয়ে নদী খনন কাজের উদ্ধোধন করা হয়েছে।

বৃহস্পতিবার দুপুরে কাচিনীয়া বাজার বেলান খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির অধীনে জাইকা ও এলজিইডির অর্থায়নে কাচিনীয়া বাজার বেলান নদী উপ-প্রকল্পের আওতায় চিরিরবন্দর উপজেলার তেঁতুলিয়া বৈকুন্ঠপুর এলাকা থেকে নদী খননের কাজ সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এমপি।

চিরিরবন্দর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বাবু সুনীল কুমার সাহার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- খানসামা উপজেলা চেয়ারম্যান ও খানসামা উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সফিউল আযম চৌধুরী লায়ন, খানসামা ইউএনও রাশিদা আক্তার, চিরিরবন্দর ইউএনও খালিদ আহসান, ওসি বজলুর রশিদ, ওসি খানসামা চিত্তরঞ্জন রায়, খানসামা উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম, চিরিরবন্দর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল আলিম সরকার, উপজেলা প্রকৌশলী ওবায়দুর রহমান, কাচিনীয়া বাজার বেলান খাল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির সভাপতি শফিকুল ইসলামসহ অনেকে।

এলজিইডি অফিস সূত্রে জানা যায়, ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্প ২য় পর্যায়ের আওতায় বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) এর যৌথ অর্থায়নে ও এলজিইডি'র বাস্তবায়নে বেলান নদী, মরা খাল ও শাখা খাল মিলে মোট ১১ কিলোমিটার নদী ৬ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে খনন কাজ সম্পন্ন করা হবে। এই নদী খননের ফলে কৃষি, মৎস্য চাষ, হাঁস পালন, আর্থ-সামাজিক উন্নয়ন ও ফসল উৎপাদনে সুবিধা পাবে এই এলাকার চাষিরা।

উল্লেখ্য, এর আগে খানসামা উপজেলায় অংশের বেলান নদী খনন কাজ শুরু হয়েছে।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত