ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পরীক্ষা নেয়ায় শাস্তির নির্দেশ মাউশির

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৬ জুন ২০২৩, ১১:২৬

ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পরীক্ষা নেয়ায় শাস্তির নির্দেশ মাউশির

চলতি বছরের শুরু থেকে মাধ্যমিকের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম চালু হয়েছে। সে অনুযায়ী এই দুই শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নে কোনো প্রচলিত পরীক্ষা বা মডেল টেস্ট নেয়া যাবে না বলে জানিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর মাউশি।

কিন্তু মাউশির নির্দেশিকা থাকা সত্ত্বেও এই দুই শ্রেণিতে পরীক্ষা নেয়ায় টাঙ্গাইলের কয়েকটি বিদ্যালয়ের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

গতকাল সোমবার মাউশি সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

এতে বলা হয়, টাঙ্গাইল জেলার বাসাইল উপজেলার কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির ষাণ্মাসিক মূল্যায়নের পরিবর্তে গতানুগতিক প্রশ্নপত্র প্রণয়ন করে পরীক্ষা নেয়ার আয়োজনের বিষয়টি মাউশি অধিদপ্তরের নজরে আসে।

পরে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে তা বন্ধ করে দেয়া হয়। নতুন কারিকুলাম বিস্তরণ ও মূল্যায়নের সুনির্দিষ্ট নির্দেশিকা থাকা সত্ত্বেও তা লঙ্ঘন করায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এর আগে গত ১৩ মার্চ ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে পরীক্ষা বা মডেল টেস্ট নিলে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

এতে বলা হয়েছিল, ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের মূল্যায়নের ক্ষেত্রে প্রচলিত কোনো পরীক্ষা বা মডেল টেস্ট নেয়া যাবে না। এ দুই শ্রেণির শিক্ষার্থীদের নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন-শেখানো ও মূল্যায়ন কার্যক্রমের ক্ষেত্রে এনসিটিবি প্রণীত শিক্ষক সহায়িকা এবং শিক্ষাক্রমের নির্দেশনা অনুসারে পড়াতে হবে।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত