ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

পর্যটন কেন্দ্র নির্মাণে গ্রাম উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন

  রাঙামাটি প্রতিনিধি

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ১৫:৪৭

পর্যটন কেন্দ্র নির্মাণে গ্রাম উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন
পর্যটন কেন্দ্র নির্মাণে গ্রাম উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন। ছবি: প্রতিনিধি

সীমান্ত সড়ক ও পর্যটন কেন্দ্র নির্মাণের নামে গ্রামবাসী উচ্ছেদ ও নতুন গ্রাম উচ্ছেদে নির্দেশনা দেয়ার প্রতিবাদ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের দাবিতে রাঙামাটিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দিয়েছে জুরাছড়ি ও বিলাইছড়ি উপজেলার সীমান্তবর্তী ক্ষতিগ্রস্ত এলাকাবাসী।

মঙ্গলবার সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, সেনাবাহিনী সীমান্ত সড়ক নির্মাণ করতে গিয়ে গ্রামের পর গ্রাম উচ্ছেদ করছে। নতুন করে আরও জুরাছড়ির ও বিলাইছড়ির গাছবান পাড়া, থুম পাড়া মানুষকে গ্রাম ছেড়ে চলে যাওয়ার নির্দেশনা দিয়েছে সেনাবাহিনী।

শত বছরের সৃজিত বাগান বাগিচা, ধানি জমি ধংস করে দিচ্ছে কিন্তু কোন ক্ষতিপুরণ দেয়া হচ্ছে না। এসব এলাকার ক্ষতিগ্রস্ত গ্রামবাসী এখন প্রায় নিঃস্ব হয়ে পড়েছে। গ্রাম উচ্ছেদ করে নতুন নতুন নাম দেয়া হচ্ছে। এখন সে এলাকার মানুষদের জুম চাষ করতে বাধা প্রদান করা হচ্ছে। এমন অবস্থায় উদ্ভাস্তু মানুষদের ভবিষ্যত অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

বক্তারা বলেন, সীমান্ত সড়ক হচ্ছে এতে স্থানীয়দের কোন আপত্তি নেই কিন্তু এ সড়ক নির্মাণ করতে গিয়ে যারা ক্ষতিগ্রস্ত হচ্ছে তাদের পুনর্বাসনের কোন উদ্যোগ নেই। জোর করে সড়ক ও পর্যটন কেন্দ্র নির্মাণ করছে সেনাবাহিনী।

স্মারকলিপিতে গ্রাম ছড়ার নির্দেশনা প্রত্যাহার, জুমচাষে বাধা প্রদান না করা, পর্যটন কেন্দ্র নির্মাণ বন্ধ এবং বাগান বাগিচা ক্ষতিগ্রস্ত পরিবারদে পুনর্বাসনের দাবি জানানো হয়।

অজিত কুমার চাকমার সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, পূন্যরানী চাকমা, মদন বিকাশ চাকমা, জিকো চাকমা, ইনটুমনি তালুকদার, উলিচিং মারমা।

বাংলাদেশ জার্নাল/ওএফ

  • সর্বশেষ
  • পঠিত