ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১১ মিনিট আগে
শিরোনাম

আড়াই টাকা কেজি বেগুন!

  প্রতিনিধি

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ১৭:৩৪  
আপডেট :
 ২০ মার্চ ২০২৪, ০৯:২৩

আড়াই টাকা কেজি বেগুন!
ফাইল ছবি।

রাজধানীসহ দেশের বিভিন্ন জেলার বাজারে বেগুন ৮০ থেকে ১২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। তবে বগুড়ার শাহজাহানপুরের দুবলাগাড়ি হাটে বেগুন বিক্রি হচ্ছে মাত্র আড়াই টাকা কেজি! বেগুন চাষিরা জানান, গতকালও বেগুন তারা মণপ্রতি বিক্রি করেছেন চারশ’ থেকে সাড়ে চারশ’ টাকায়। মঙ্গলবার (১৯ মার্চ) সেই বেগুনের দাম নেমে এসেছে মণ প্রতি ৮০ থেকে ১০০ টাকায়। হঠাৎ এমন দাম পড়ে যাওয়ায় চাষিরাও হতাশ।

নিজেরা বেগুন বিক্রি করছেন আড়াই টাকা কেজি দরে, শহরের বাজারে কত দামে বিক্রি হচ্ছে, এমন তথ্য জানা আছে কিনা জানতে চাইলে এক কৃষক হতাশা প্রকাশ করেন। বলেন, কম দামে বেগুন কিনে শহরে বেশি দামে বিক্রি হয় জানেন। কিন্তু এত পার্থক্য কোনোভাবেই কাম্য না।

দুবলাগাড়ি হাট পেরিয়ে শহরের একটি বাজারে গিয়ে দেখা যায়, সেখানে ১৫ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে বেগুন। বিক্রেতারা জানালেন, গেল দু-একদিনে বেগুন ছাড়াও অন্য সবজির দামও কমেছে। কেন কমেছে, এমন প্রশ্নের উত্তরে ভালো উৎপাদন হয়েছে বলে জানান তারা।

এদিকে গতকাল সিরাজগঞ্জে বেগুন বিক্রি হয়েছে মাত্র ৫ টাকা কেজিতে। বেগুন উৎপাদন বেশি হওয়ায় বাজারে দাম কমে ক্ষতির কবলে পড়েছে কৃষকেরা।

জানা গেছে, ওই এলাকার হাটে লেবু ৪০ থেকে ৫০ টাকা হালি থেকে দাম কমে ২৫-৩০ টাকা, গাজর ১৫-২০ টাকা কেজি বিক্রি হচ্ছে। নতুন পেঁয়াজ ৭০-৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সিরাজগঞ্জ সদর উপজেলার বনবাড়িয়া হাটে বাজার করতে আসা এক ক্রেতা জানান, শুক্রবার হাটে প্রথমে বেগুন ১০ টাকা থেকে ৫ টাকা কেজিতে বিক্রি হলেও সন্ধ্যায় অবিক্রিত বেগুন ব্যবসায়িদের ৫ টাকায় ২ কেজি বেগুন বিক্রি করতে দেখা যায়। এই দামে বিক্রি না করতে পারায় অনেকেই অবিক্রিত বেগুন বাড়িতে ফেরত নিয়ে যায় বিক্রেতারা।

ওই বাজারের এক বিক্রেতা জানান, হাটে ৪ মন বেগুন নিয়ে এসেছিলাম প্রথম ১০ টাকা কেজিতে বিক্রি করলেও ক্রেতা না থাকায় ৫ টাকা কেজিতে বিক্রি করেছি। বেগুনের উৎপাদনও বেশি এবার। সন্ধ্যায় ৫ টাকায় ২ কেজি বিক্রি করেও শেষ করতে না পারায় বিক্রি না হওয়া বেগুন বাড়িতে ফিরিয়ে নিয়ে গেছেন। বেগুনের দাম কমায় চাষিরা অসন্তষ্ট হলেও ক্রেতারা খুশি।

এ ছাড়া সিরাজগঞ্জের শমেসপুর, শিয়ালকোল, কামারখন্দ, বলরামপুর, পিপুলবাড়িয়া, বাঘবাটি, বহুলিসহ বিভিন্ন হাটে বেগুনসহ অন্যান্য সবজির দাম অনেকটাই কমেছে।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত