ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

প্রায় আধাঘণ্টা পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৪, ১৮:০৫  
আপডেট :
 ১৯ মার্চ ২০২৪, ১৮:০৮

প্রায় আধাঘণ্টা পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক
ফাইল ছবি।

যান্ত্রিক ত্রুটির কারণে প্রায় আধা ঘণ্টা বন্ধ থাকার পর স্বাভাবিক হয়েছে মেট্রোরেল চলাচল। মঙ্গলবার বিকেলে ট্রেনটি মতিঝিল থেকে ৪টা ৪৮ মিনিটে উত্তরার উদ্দেশ্যে যাত্রা শুরু করে। পরে বাংলাদেশ সচিবালয় স্টেশনে এসে থেমে যায়। বিকেল ৫টা ১৯ মিনিটের দিকে আবার মেট্রোরেল চালু হয়।

জানা গেছে, যান্ত্রিক ত্রুটির কারণে মেট্রোরেল আধা ঘণ্টা বন্ধ ছিল। আধাঘণ্টা মেট্রোরেল চলাচল বন্ধ থাকায় ইফতারের আগ দিয়ে বিপাকে পড়ে যান যাত্রীরা। অফিস ছুটির সময়ে রেল চলাচল বন্ধ থাকায় পুরো স্টেশন ভরে যায় যাত্রী দিয়ে।

এদিকে এগারো মাস ধরে তদন্ত করে মেট্রোরেলে ঢিল ছোড়ার ঘটনায় কোনো আসামি শনাক্ত করা যায়নি। তাই মামলাটি নিষ্পত্তির জন্য চূড়ান্ত তদন্ত প্রতিবেদন দাখিল করেছে পুলিশ। তবে আসামি শনাক্ত এবং সুনির্দিষ্ট তথ্য পাওয়া গেলে মামলা পুনরুজ্জীবিত করা হবে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

জানা গেছে, মামলার তদন্ত কর্মকর্তা কাফরুল থানার পরিদর্শক (অপারেশন) আব্দুল বাতেন ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন।

কাফরুল থানার সাধারণ নিবন্ধন কর্মকর্তা এসআই রয়েল জিয়া বলেন, সোমবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মঈনুল ইসলাম পুলিশের দেয়া এ চূড়ান্ত প্রতিবেদন গ্রহণ করেছেন।

চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়েছে, মামলার অভিযোগে অজ্ঞাতনামা আসামির বিরুদ্ধে মেট্রোরেল আইন-২০১৫ এর ৩৫ ও ৪৩ ধারাসহ দণ্ডবিধি ৪২৭ ধারায় অপরাধ প্রাথমিকভাবে সত্য প্রতীয়মান হয়েছে।

কিন্তু মামলা হওয়ার পর থেকে বিভিন্ন কলাকৌশলে তদন্ত অনুসন্ধান করা এবং সংঘটিত ঘটনায় ক্ষতিগ্রস্ত রেলে স্থাপন করা সিসি ক্যামেরা পর্যবেক্ষণসহ ঘটনাস্থলের আশপাশের বিভিন্ন সিসি ক্যামেরার ভিডিও ফুটেজ পর্যবেক্ষণ করে ঘটনার সঙ্গে জড়িত প্রকৃত আসামি শনাক্ত করা সম্ভব হয়নি। সেহেতু মামলাটি আরও তদন্ত করে ভবিষ্যতে সুফল পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ।”

গত বছরের এপ্রিলে মেট্রোরেলে ঢিল ছুঁড়ে কাচ ভাঙার ঘটনায় রাজধানীর কাফরুল থানায় মেট্রোরেল আইনে প্রথম মামলা দায়ের হয়। মেট্রোরেল আইন-২০১৫ এর ৩৫ ও ৪৩ ধারাসহ দণ্ডবিধি ৪২৭ ধারায় মামলা করেন মেট্রোরেল কর্তৃপক্ষ। মেট্রোরেলের লাইন অপারেশন শাখার সহকারী ব্যবস্থাপক সামিউল কাদের বাদী হয়ে রাজধানীর কাফরুল থানায় মামলাটি দায়ের করেন।

এতে একাধিক অজ্ঞাত ব্যক্তিকে আসামি করা হয়। এ ঘটনায় মেট্রোরেলের প্রায় দশ লাখ টাকা ক্ষয়ক্ষতি হয়েছে বলে মামলার অভিযোগে উল্লেখ করা হয়। এটি ছিল মেট্রোরেল আইনে দায়ের করা প্রথম মামলা।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত