ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সৈকতে ভেসে এসেছে ৭৫ কেজি ওজনের মৃত জোড়া কচ্ছপ

  পটুয়াখালী প্রতিনিধি

প্রকাশ : ২৯ মার্চ ২০২৪, ১৯:০৬

সৈকতে ভেসে এসেছে ৭৫ কেজি ওজনের মৃত জোড়া কচ্ছপ
সমুদ্র সৈকতে পাওয়া গেল দুইটি মৃত কচ্ছপ । ছবি: প্রতিনিধি

পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার পাওয়া গেল দুইটি মৃত কচ্ছপ। যার একটির ওজন প্রায় ৪০ কেজি অন্যটির ওজন ৩৫ কেজি। বৃহস্পতিবার (২৮ মার্চ) রাত ১১ টার দিকে কুয়াকাটা সৈকতের পশ্চিম দিকে কচ্ছপ দুইটিকে দেখতে পান কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য কেএম বাচ্চু।

উদ্ধারের পরে কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটি, বনবিভাগ ও ইকোফিশের সমন্বয়ে মাটিচাপা দেয়া হয় কচ্ছপ দুইটিকে।

ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ বাংলাদেশ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, মূলত ক'দিন আগে জেলিফিশের আধিক্যটা বেড়ে যাওয়ার কারণে ওরা তীরে আসতে পারে। কারন এই কাছিমগুলো জেলিফিশ খেতে পছন্দ করে। আজকে যে কাছিম দুইটি আসছে তার বৈজ্ঞানিক নাম লেপিডোসেলিম ওলিভাসিয়া (Lepidochelys olivacea) এরা সাধারণত ৫০ বছরের অধিক সময় বেঁচে থাকে। আমাদের কর্মীদের দেয়া তথ্য অনুযায়ী, কচ্ছপগুলোর পিঠে আঘাতের চিহ্ন রয়েছে, তাতে মনে হচ্ছে কেউ আঘাত করেছে তাতে ওদের মৃত্যু হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্য আবুল হোসেন রাজু জানান, একটি কচ্ছপের লেজে আঘাতের চিহ্ন রয়েছে এবং রক্তক্ষরণ হচ্ছে, মনে হচ্ছে কোনকিছুর সাথে আটকে মারা গেছে। এরআগে ২৩ সালের মাঝামাঝি সময়ে বেশকিছু কচ্ছপের দেখা মিলেছিল এই সৈকতে। তবে ২৪ সালে এই প্রথম।

বনবিভাগ মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, ডলফিন রক্ষা কমিটির সদস্যদের কাছে তথ্য পেয়ে আমি ঘটনাস্থলে আমার ফোর্সসহ দ্রুত চলে আসি। একটি কচ্ছপ একটু দূর্গন্ধ ছড়াচ্ছে, তাই মাটি চাপা দেয়ার ব্যবস্থা করেছি।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত