ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

বৃষ্টির আশায় নামাজ: বগুড়ায় অঝোরে কাঁদলেন মুসল্লিরা

  বগুড়া প্রতিনিধি

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ১৯:৩৭

বৃষ্টির আশায় নামাজ: বগুড়ায় অঝোরে কাঁদলেন মুসল্লিরা
বৃষ্টির আশায় ইস্তিস্কার নামাজ আদায় করেছেন বগুড়া সদরের গোকুল এলাকার মুসল্লিরা। ছবি: প্রতিনিধি

জলবায়ু পরিবর্তনের জন্য তীব্র দাবদাহে অতিষ্ঠ হয়ে পড়েছে বগুড়ার জনজীবন। বৈশাখের শুরু থেকেই তীব্র গরমে নিম্নআয়ের মানুষের ভোগান্তি বেড়েছে। তীব্র এই দাবদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির আশায় ইস্তিস্কার নামাজ আদায় করেছেন বগুড়া সদরের গোকুল এলাকার মুসল্লিরা।

বুধবার (২৪ এপ্রিল) দুপুর ২টায় সদর উপজেলার গোকুল তছলিম উদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়েছে। উক্ত নামাজে বিভিন্ন এলাকা থেকে শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। নামাজের ইমামতি করেন, গোকুল কেন্দ্রীয় ঈদগাহ মাঠের খতিব মাওলানা মো. আমিনুর ইসলাম।

ইমাম বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এটা যৌক্তিক একটি কারণ। আমরা যে পরিস্থিতিতেই থাকি না কেন আল্লাহর কাছে ধরণা দেব। তিনি যেন রহমত বর্ষণ করেন। এজন্য আমরা আল্লাহর কাছে দয়া ভিক্ষা চাইছি। রাসুলের সুন্নাহ অনুযায়ী আমরা ফাঁকা মাঠে এসেছি, আমাদের অপরাধ স্বীকার করলাম। নামাজ আদায়ের মাধ্যমে আল্লাহ তাআলার কৃতজ্ঞতা প্রকাশ করলাম, ক্ষমা চাইলাম। আমরা আশা রাখি আমাদের বর অবশ্যই আমাদেরকে মাফ করে দেবেন এবং তিনি দয়া করে এ পরিবেশকে আবার সুন্দর করে দেবেন। নামাজ শেষে বৃষ্টির আশায় বিশেষ মোনাজাত করা হয়। এ সময় মুসল্লিরা কেঁদে কেঁদে বৃষ্টির প্রত্যাশায় দোয়া করেন।

উল্লেখ্য, গত কয়েকদিন বগুড়ার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ থেকে ৩৯ ডিগ্রিতে ওঠানামা করছে। বুধবার জেলায় সর্বোচ্চ ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত