ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

জাতীয় দিবসে বান্দরবানের ডিসিকে পতাকা উত্তোলনে বাধা!

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৮:১৯  
আপডেট :
 ২২ এপ্রিল ২০১৮, ১৮:৩২

জাতীয় দিবসে বান্দরবানের ডিসিকে পতাকা উত্তোলনে বাধা!

অন্য সব জেলার মতো পার্বত্য বান্দরবান জেলার জেলা প্রশাসক (ডিসি) জাতীয় দিবসগুলোতে জাতীয় পতাকা উত্তোলন করতে পারছেন না। তার পরিবর্তে পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর এক নিকটাত্মীয় জাতীয় দিবসে জাতীয় পতাকা উত্তোলন করছেন। এতে ডিসি বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন বলে জানা গেছে। তাছাড়া বিষয়টি সরকারি সিদ্ধান্তের পরিপন্থিই নয় বরং প্রশাসনিক ধারাবাহিকতার প্রতি চ্যালেঞ্জ হিসেবেও দেখছেন অনেকে।

সম্প্রতি চট্রগ্রামের বিভাগীয় কমিশনার মো: আব্দুল মান্নান মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে লেখা এক পত্রে বিষয়টি তুলে ধরেন। ওই পত্রে বিভাগীয় কমিশনার উল্লেখ করেন যে, 'জাতীয় দিবসে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে জেলা প্রশাসকরা আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। সুদীর্ঘকাল থেকে এ রীতি ধারাবাহিকভাবে চলে আসছে। কিন্তু প্রচলিত রীতি ও ঐতিহ্য উপেক্ষা করে বান্দরবান পার্বত্য জেলায় বিগত কয়েক বছর যাবত ডিসির পরিবর্তে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মনোনীত চেয়ারম্যান জাতীয় দিবসে জাতীয় পতাকা উত্তোলন করছেন। যা কেন্দ্রীয় সরকারের ঐতিহাসিক ধারাবাহিকতার প্রতি চ্যালেঞ্জ স্বরূপ। '

এর ফলে জাতীয় দিবসসমূহে শুধুমাত্র জেলা প্রশাসক সরকারি অনুষ্ঠান থেকে বিরত রাখা হচ্ছে। ফলে তাকে মানসিক ও সামাজিকভাবে একটি বিব্রতকর পরিস্থিতি মোকাবেলা করতে হচ্ছে।

বিভাগীয় কমিশনার মন্ত্রিপরিষদ বিভাগের সচিবকে লেখা পত্রে আরো উল্লেখ করেন, 'যতদূর আমরা জানতে পেরেছি তা হলো জেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর নিকটাত্মীয়। এ কারণে তিনি কেন্দ্রীয় সরকারের তথা মন্ত্রিপরিষদ বিভাগের অনুশাসন উপেক্ষা করে চলছেন। এতে সরকার তথা বান্দরবান জেলা প্রশাসনের ভাবমূর্তি মারাত্মকভাবে ক্ষুণ্ন হচ্ছে।'

উল্লেখ্য, দেশের সমতলের ৬১টি জেলার মতো রাঙ্গামাটি এবং খাগড়াছড়ি পার্বত্য জেলার ডিসিরা জাতীয় দিবসগুলোতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। এ ক্ষেত্রে ব্যতিক্রম শুধু বান্দরবান জেলা।

সংশ্লিষ্টরা বলছেন, বিষয়টি কেবল অস্বাভাবিক তা নয় বরং সরকারি সিদ্ধান্তের পরিপন্থিও বটে। জেলা প্রশাসন তথা কেন্দ্রীয় সরকারের ভাবমূর্তি সমুন্নত রাখার জন্য সকল জাতীয় দিবসে দেশের অন্য সব জেলার ন্যায় বান্দরবান পার্বত্য জেলাতেও ডিসি আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন পক্ষে কঠোর অনুশাসন প্রয়োগ প্রয়োজন।

সেই উদ্দেশ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সংশ্লিষ্ট সকলের প্রতি জরুরি ভিত্তিতে একটি কার্যকর নির্দেশনা প্রদানের জন্য বিশেষভাবে অনুরোধ করেন জেলা প্রশাসক।

এসএস

  • সর্বশেষ
  • পঠিত