ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

দেশের প্রথম প্রাকৃতিক হিমাগার চুয়াডাঙ্গায়

  চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশ : ১৮ জানুয়ারি ২০১৯, ১৪:৫৫  
আপডেট :
 ১৮ জানুয়ারি ২০১৯, ১৫:০৮

দেশের প্রথম প্রাকৃতিক হিমাগার চুয়াডাঙ্গায়

জেলার প্রান্তিক কৃষকদের উৎপাদিত ফসলের কথা চিন্তা করে চুয়াডাঙ্গায় তৈরি হয়েছে বাংলাদেশের প্রথম হাইব্রিড প্রকৃতিক হিমাগার। মৌসুমের সময় এই জেলায় অনেক ফসল উৎপাদিত হয়। উৎপাদিত ফসল জেলার চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন পাইকারী বাজারে বিক্রির জন্য চলে যায়।

তবে অধিক ফলন হওয়ায় স্থানীয় বাজারে ভাল দাম পায় না কৃষক। তাইতো নিরুপায় হয়ে কৃষকেরা মৌসুমের সময় পচনের ভয়ে উৎপাদিত ফসল কম দামে বিক্রি করে। অনেক সমিতির লোনের টাকা পরিশোধ করতে এসব কাঁচাপণ্য নাম মাত্র দামেও বিক্রি করতে হয় এই অঞ্চলের কৃষকদের। আর এই কারণে প্রান্তিক কৃষকেরা মৌসুমের সময় ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয়। মাঠ পর্যায়ে ক্ষতিগ্রস্থ এসব কৃষকদের কথা চিন্তা করেই তৈরি করা হয়েছে প্রকৃতিক এই হিমাগার এমনটাই বলছে সংশ্লিষ্ঠ কর্তৃপক্ষ।

বিশ্ব ব্যাংকের সাহায্যে সোলার ইটেকনোলজি প্রকল্পের আওতায় চুয়াডাঙ্গায় ইডকল কোম্পানি দেশের প্রথম এই হাইব্রিড সোলার হিমাগারটি তৈরি করা হয়েছে। প্রাকৃতিক এই হিমাগারটি তৈরিতে ব্যবহার করা হয়েছে সৌর বিদ্যুৎ ও প্রাকৃতিক বাতাস। এছাড়া এর গঠন তৈরি করতে সাহায্যে নেয়া হয়েছে বাঁশ, কাঠ, ইট, বালু ও সিমেন্টের।

প্রাকৃতিক এই হিমাগারটি প্রায় ৩শ টন ফসল ধারণক্ষমতা সম্পন্ন বলে জানা গেছে। মজার একটি বিষয় হলো এই হিমাগারটি সম্পূর্ণ চালানোর জন্য কোন রকম বিদ্যুৎ লাগে না। বিদ্যুৎ এর জন্য এখানে ব্যবহার করা হচ্ছে সৌরশক্তি। যার ফলে অসহায় প্রান্তিক কৃষকেরা তাদের উৎপাদিত ফসল কম খরচে এই হিমাগারে সংরক্ষণ করতে পারবে।

ইডকলের সুপারভাইজার আনারুল হক বলেন, সৌর বিদ্যুৎ এর মাধ্যমে এই হিমাগারটি পরিচালনা করা হচ্ছে। প্রন্তিক কৃষকদের জীবনযাত্রার মান উন্নয়নে প্রাকৃতিক এই হিমাগারটি সহায়ক হিসাবে কাজ করবে মনে করছেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত