ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

কোটি টাকার সরকারি আর্থিক ক্ষতি

অবসরে গিয়েও সরকারি পাজেরো গাড়ি হাঁকান সিবিএ নেতা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:০৬  
আপডেট :
 ১১ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:১১

সিবিএ নেতার দখলে থাকা সরকারি পাজেরো গাড়ি জব্দ

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তৃতীয় শ্রেণির কর্মচারী ছিলেন। অবসরে গেছেন দুই বছর আগে। এরপরও সরকারি গাড়ি, চালক আর জ্বালানির সুবিধা নিচ্ছেন। ১০ বছর ধরে সরকারি পাজেরো গাড়ি হাঁকানো সাবেক সরকারি কর্মচারী আলাউদ্দীন মিয়া পিডিবির সিবিএ নেতা ও সাবেক সাধারণ সম্পাদক। সোমবার রাজধানীর মতিঝিল এলাকা থেকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) এনফোর্সমেন্ট টিম তার কাছ থেকে পাজেরো গাড়িটি (ঢাকা মেট্রো ঘ-১১-২৮২৭) জব্দ করেছে। দুদকের সহকারী পরিচালক সালাউদ্দিন আহমেদের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম এ অভিযান পরিচালনা করে।

জানা যায়, পিডিবির সিবিএ’র সাবেক সাধারণ সম্পাদক আলাউদ্দিন মিয়া (অবসরোত্তর ছুটি ভোগরত) নকশা ও পরিদর্শন পরিদপ্তরের স্টেনো টাইপিস্ট পদের তৃতীয় শ্রেণির কর্মচারী ছিলেন। তিনি ওই প্রতিষ্ঠানের একটি পাজেরো জিপ ঘুষ-দুর্নীতির মাধ্যমে এবং কর্তৃপক্ষকে অন্যায়ভাবে প্রভাবিত করে ব্যবহার করছেন- এমন অভিযোগের ভিত্তিতে অভিযানে নামে দুদক।

অভিযান প্রসঙ্গে দুদক এনফোর্সমেন্ট ইউনিটের প্রধান, মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, তৃতীয় শ্রেণির কর্মচারী হয়ে ঢাকা মেট্রো ঘ-১১-২৮২৭ নম্বরের সরকারি পাজেরো গাড়িটি ২০০৯ সাল থেকে সম্পূর্ণ অবৈধভাবে ব্যবহার করা হয়েছে। গাড়িটির পেছনে গত ৯ বছরে জ্বালানি তেল, মেরামত এবং গাড়িচালকের বেতন বাবদ প্রায় সরকারের বিপুল আর্থিক ক্ষতি হয়েছে।

তিনি আরো বলেন, আইনত তৃতীয় শ্রেণির কর্মচারী কোনোভাবেই ফুল টাইম গাড়ি পাবেন না। এ ধরনের আইন অমান্যতা প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ধ্বংস করার শামিল, যা ছোট দুর্নীতি থেকে বড় দুর্নীতির পথ প্রশস্ত করে। দুদক শিগগিরই এ ঘটনার অনুসন্ধান শুরু করে আইনানুগ পথে অগ্রসর হবে।

দুদক জানায়, সোমবার গাড়িটি আটকের সময় চালক মো. আবুল হোসেন জনি এবং নিরাপত্তা প্রহরী মো. সামছু মিয়া ঘটনাস্থলে ছিল। অভিযানকালে দুদক টিম জানতে পারে, প্রতিমাসে গাড়িটির জন্য ডিজেল বরাদ্দ হয় ৪৫০ লিটার, যার আর্থিক মূল্য ২৯ হাজার ২৫০ টাকা। এ হারে প্রতি বছরে জ্বালানি বাবদ ৩ লাখ ৫১ হাজার টাকা খরচ হয়।

এভাবে সিবিএ নেতা আলাউদ্দিন ২০০৯ সাল থেকে গত ১০ বছরে গাড়িটির জন্য পিডিবি থেকে ডিজেল খরচ তুলেছেন ৩৫ লাখ ১০ হাজার টাকা। প্রতি মাসের ড্রাইভারের বেতন বাবদ ৪১ হাজার টাকা খরচ হয়। এ পর্যন্ত এ গাড়ির চালককে ৩৭ লক্ষাধিক টাকা বেতন-ভাতা প্রদান করা হয়েছে।

এছাড়া গাড়িটির পেছনে প্রতিমাসে ১০ লিটার মবিল এবং মেরামত ব্যয় হয়েছে। দুদক টিম আরো জানতে পারে, গাড়িটির লগ বইয়ে আলাউদ্দিন মিয়া স্বাক্ষর করেন না, করেন পিডিবি’র একজন কর্মচারী।

  • সর্বশেষ
  • পঠিত