ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

নিহত শিক্ষকসহ ২০০ জনের বিরুদ্ধে বিজিবির মামলা

  ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশ : ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:১৩

নিহত শিক্ষকসহ ২০০ জনের বিরুদ্ধে বিজিবির মামলা

ঠাকুরগাঁওয়ে গ্রামবাসীর সঙ্গে বিজিবির সংঘর্ষে হতাহতের ঘটনায় ১৯ জনসহ অজ্ঞাত ২ শতাধিক মানুষের বিরুদ্ধে হরিপুর থানায় মামলা করেছে বর্ডার গার্ড ব্যাটালিয়ন (বিজিবি)।

শুক্রবার এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন বিজিবি বেতনা বিওপির পক্ষ থেকে এই মামলা দায়ের করা হয়েছে বলে হরিপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিরুজ্জামান।

মামলার বিষয়ে ঠাকুরগাঁও ৫০ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মো. মাসুদ বাংলাদেশ জার্নালকে বলেন, ‘বৃহস্পতিবার সন্ধ্যায় নায়েব সুবেদার জহুরুল ইসলাম বাদী হয়ে বহরমপুর গ্রামবাসীর বিরুদ্ধে হরিপুর থানায় দুটি মামলা দায়ের করেছেন।’

জানা গেছে, মামলা দুটির মধ্যে একটিতে বিজিবির গুলিতে নিহত শিক্ষক নবাব আলী ও সাদেকুল ইসলামকে আসামি করা হয়েছে। গরু পাচার ও ছিনতাইয়ের অভিযোগে করা মামলাটিতে মোট আসামি রয়েছেন ৩ জন।

অপরদিকে আরেকটি মামলায় সরকারি কাজে বাধাদান, বিজিবি সদস্যদের ওপর চড়াও, অস্ত্র নিয়ে জীবননাশের চেষ্টা, সরকারি অস্ত্র লুণ্ঠনের চেষ্টা, অস্ত্রের ক্ষতিসাধন ইত্যাদি অভিযোগে ১৯ জনের নাম উল্লেখ করে ও আরও অজ্ঞাত ২০০ জনকে আসামি করা হয়েছে।

ওসি আমিরুজ্জামান বলেন, ‘মামলা দুটি গ্রহণ করা হয়েছে। পুলিশ সুপারের নির্দেশ পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।’

প্রসঙ্গত, মঙ্গলবার হরিপুর উপজেলার বহরমপুর সীমান্তে গরু জব্দকে কেন্দ্র করে গ্রামবাসীর সঙ্গে বিজিবির সংঘর্ষ হয়। গরুর মালিকানা নিয়ে পরস্পরবিরোধী বক্তব্যের একপর্যায়ে গুলিতে নিহত হয় তিনজন গ্রামবাসী। এ ঘটনায় আহত হন বিজিবির ২০ জন সদস্য।

ঘটনাস্থলে উপস্থিত হরিপুর উপজেলার বকুয়া ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কাশেম জানান, মঙ্গলবার দুপুর ১২টার দিকে বহরমপুর গ্রামের হুকুম হাজীর ছেলে হবিবর রহমান দুটি গরু এবং রুহিয়া গ্রামের নাজিম তিনটি গরু জাদুরানিহাটে বিক্রির জন্য নিয়ে যাচ্ছিলেন।

ওই সময় বেতনা সীমান্ত ফাঁড়ির বিজিবি সদস্যরা গরুগুলো আটক করে ক্যাম্পে নিয়ে যাচ্ছিলেন। বৈধ কাগজ থাকা সত্ত্বেও কেন গরুগুলো নিয়ে যাওয়া হচ্ছে তা জানতে চাইলে আরিফ নামে বিজিবির এক সদস্য পেটে রাইফেলের নল ঠেকায়।

এ দৃশ্য দেখে গ্রামবাসী প্রতিবাদ করে। এ সময় বিজিবির সদস্যরা উত্তেজিত হয়ে এলোপাতাড়ি গুলি করতে শুরু করে। এতে ঘটনাস্থলেই নবাব ও সাদেক মারা যান।

চরভিটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এরফান আলী বলেন, এলোপাতাড়ি গুলিতে ৫ম শ্রেণির ছাত্র জয়নুলের শরীর ঝাঁজরা হয়ে যায়। হরিপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথে তার মৃত্যু হয়।

তবে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) দাবি, ভারতীয় গরু জব্দ করায় সশস্ত্র চোরাকারবারিরা হামলা করলে তারা গুলি চালাতে বাধ্য হন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত