ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

‘অগ্নিকাণ্ডের সম্ভাব্য কারণ তিনটি’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৫  
আপডেট :
 ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৪৯

‘অগ্নিকাণ্ডের সম্ভাব্য কারণ তিনটি’

রাজধানীর পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টা এলাকায় ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় সম্ভাব্য তিনটি কারণ রয়েছে বলে জানিয়েছেন বিস্ফোরক পরিদপ্তরের প্রধান পরিদর্শক শামসুল আলম। এগুলো হচ্ছে—ট্রান্সফরমার বিস্ফোরণ, গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ও কেমিক্যাল বিস্ফোরণ।’

শুক্রবার সকালে পুরান ঢাকার চকবাজারে আগুন লাগার ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

প্রধান পরিদর্শক শামসুল আলম বলেন, আমরা পুড়ে যাওয়া কয়েকটি গাড়ি চেক করেছি। অনেকেই দুর্ঘটনাস্থলে থাকা যেই পিকআপটির সিলিন্ডার বিস্ফোরণে আগুনের সূত্রপাতের কথা বলেছিল। কিন্তু সেই পিকআপের সিলিন্ডারটি অক্ষত অবস্থায় আছে।

তিনি বলেন, ঘটনাস্থল পরিদর্শন করে দেখা গেছে, এই এলাকায় বেশ কিছু কেমিক্যালের দোকান রয়েছে। এছাড়া ওয়াহিদ ম্যানশনের নিচে বেশ কিছু প্লাস্টিকের দানার দোকান ছিল। এ কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে।

সিলিন্ডারের লাইসেন্স দেওয়া প্রসঙ্গে শামসুল আলম বলেন, আমরা সিলিন্ডারের লাইসেন্স দেই আবাসিক ও বাণিজ্যিক—এই দুই কারণে। কিন্তু কোন এলাকায় কী পরিমাণ কেমিক্যাল ইন্ডাস্ট্রি থাকবে, সেটা আমাদের দেখার বিষয় নয়। সেটি দেখে রাজউক।

তিনি বলেন, কয়েক দিন আগে মেয়র সাহেব (সাঈদ খোকন) আমাদের নিয়ে এসব এলাকা পরিদর্শন করেন। নানা উদ্যোগের কথা আলোচনা হচ্ছিল। আরও আগে শুরু করা গেলে হয়তো এ ঘটনা ঘটতো না। আগুন লাগতেই পারে। কিন্তু সে আগুন কীভাবে নিয়ন্ত্রণ করা হবে, সেটাই মূল বিষয়।

  • সর্বশেষ
  • পঠিত