ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

মজুরি বাড়েনি আদিবাসী নারী শ্রমিকদের

  সিরাজগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১৩ মার্চ ২০১৯, ০৮:১৪  
আপডেট :
 ১৩ মার্চ ২০১৯, ০৮:৪৭

মজুরি বাড়েনি আদিবাসী নারী শ্রমিকদের

সিরাজগঞ্জের সলঙ্গা থানার পশ্চিম এলাকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, আদিবাসী মাহাতো নারী শ্রমিকদের চলতি ইরি-বোরো মৌসুমে কদর বাড়লেও মজুরী বাড়েনি। সমান কাজ করেও তারা বৈষম্যের শিকার।

সকাল সন্ধ্যা জমিতে নিড়ানীর কাজ করে তারা পাচ্ছেন ২০০ থেকে ২৫০ টাকা। অপর দিকে একই সঙ্গে একই কাজ করে একজন পুরুষ শ্রমিক পাচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকা।

শ্যামের ঘণ গ্রামের গোনেশ চন্দ্র মাহাতো জানান, একই সাথে পুরুষ ও আদিবাসী নারী শ্রমিকরা সমান কাজ করেও মজুরীতে বৈষম্য, এটা খুবই দুঃখ জনক।

জানা যায়, সলঙ্গা থানার পশ্চিম এলাকা, ক্ষুদ্র শিমলা, চৈত্রহাটি, আগরপুর, কালিকাপুর, আমশড়া, গুপিনাথপুর, শ্যামের ঘোণসহ প্রতিবেশী তাড়াশ উপজেলার মাধাইনগর, মাধবপুর, বোয়ালিয়া দাশপাড়া, ভিকমপুরে বেশ কিছু আদিবাসী মাহাতো পরিবারের মেয়েরা কৃষি জমিতে প্রত্যক্ষভাবে শ্রম দিয়ে জীবন জীবিকা নির্বাহ করে থাকেন।

কিন্তু বছরের নির্দিষ্ট ইরি-বোরো ও রোপা আমন মৌসুম ব্যতিত কৃষি নির্ভর এ বিপুল পরিমান জন গোষ্ঠীকে অলস সময় পার করতে হয়। পরিবারের লোকজন নিয়ে বেশির ভাগ সময়ই তাদের অভাব অনটনের মধ্য দিয়ে দিনাতিপাত করতে হয়। অনেকে আবার জীবন বাঁচানোর তাগিদে বিভিন্ন এনজিও হতে ঋণ নিয়ে সর্বশান্ত হন।

অত্র এলাকার কৃসকরা জানান, বীজ তোলা থেকে ধানের চারা রোপন, নিড়ানী, ধান কাটা, মাড়াই সহ কৃষি সংশ্লিষ্ট কাজে অত্যন্ত পারদর্শী আদিবাসি মাহাতো নারী শ্রমিকরা। কিন্তু তারা পুরুষের সমান কাজ করেও সমান পারিশ্রমিক পান না।

বাংলাদেশ জার্নাল/টিপিবি

  • সর্বশেষ
  • পঠিত