ঢাকা, বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১২ জুলাই ২০১৯, ১৭:৩৬

প্রিন্ট

সরকারি চাকরিজীবীদের ভাতা ও বীমার অর্থ বৃদ্ধির প্রস্তাব

সরকারি চাকরিজীবীদের ভাতা ও বীমার অর্থ বৃদ্ধির প্রস্তাব
নিজস্ব প্রতিবেদক

জেলায় কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ফৌজদারি কার্যবিধির আওতায় বিচারিক ক্ষমতা প্রদানের প্রস্তাব করেছেন জেলা প্রশাসকরা। এ জন্য আইন সংশোধন চেয়েছেন তারা। এছাড়াও ইউএনও, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ঝুঁকিভাতা ও জনপ্রশাসন ব্যাংকের প্রস্তাব করা হয়েছে এ সম্মেলনে। জনপ্রশাসন ও মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এ সব জানা গেছে।

মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বশীল এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, জেলাপ্রশাসক সম্মেলন সামনে রেখে জেলা প্রশাসকদের পাঠানো প্রস্তাবগুলোর মধ্যে এসব রয়েছে। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের উপর ৩৩৩টি প্রস্তাবনা নিয়ে ডিসি সম্মেলনে আলোচনা হবে।

এতে আরও রয়েছে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জন্য জনপ্রশাসন নামে একটি স্বতন্ত্র ব্যাংক প্রতিষ্ঠার প্রস্তাবও করেছেন। এছাড়া সরকারি কর্মকর্তাদের জন্য একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাবও করেছেন ডিসিরা। সরকারি কর্মচারীদের কর্মরত অথবা অবসরের পর মৃত্যুতে উত্তরাধীকারিগণকে যৌথবীমার এককালিন তিন লাখ এবং পাঁচ হাজার টাকা মাসিক কল্যাণভাতা হিসেবে প্রদান করার প্রস্তাব করেছেন ডিসিরা।

আগামী রোববার থেকে শুরু হওয়া জেলা প্রশাসক(ডিসি) সম্মেলনে এ সব উপস্থাপন করা হবে বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠেয় এই সম্মেলনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পাঁচ দিনের এই সম্মেলনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব, সচিব এবং ভারপ্রাপ্ত সচিবদের কাছ থেকে প্রয়োচজনীয় দিক নির্দেশনা নেবেন মাঠ প্রশাসনের কর্মকর্তারা। এছাড়া রাষ্ট্রতির সঙ্গে বরাবরের মতই সৌজন্য সাক্ষাৎ এবং প্রয়োজনীয় নির্দেশনা নেবেন ডিসিরা। নতুন করে প্রধান বিচারপতির কাছ থেকে নির্দেশনা নেবেন ডিসিরা। এছাড়া তিন বাহিনীর প্রধানদের সঙ্গেও বৈঠক ডিসিদের।

সরকারি কর্মচারীরা বর্তমানে কর্মরত অথবা অবসরের পর মারা গেলে তাদের উত্তরাধীরারিগণকে যৌথবীমার এককালিন এক লাখ টাকা এবং ১৫ বছর প্রতিমাসে এক হাজার টাকা করে কল্যাণভাতা দেয়া হয়। ডিসিরা এই যৌথবীমার এক লাখ টাকার স্থলে তিন লাখ টাকা এবং মাসিক এক হাজার টাকা কল্যাণভাতার পরিবর্তে পাঁচ হাজার টাকা প্রদানের প্রস্তাব করেছেন।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত