ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৫ ঘন্টা আগে English

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০০:৫৩

প্রিন্ট

‘রিজার্ভ চুরি নিয়ে কোনো কথা বলা যাবে না’

‘রিজার্ভ চুরি নিয়ে কোনো কথা বলা যাবে না’
অনলাইন ডেস্ক

বাংলাদেশ ব্যাংকের রির্জাভ চুরি সংক্রান্ত মামলা শেষ না হওয়া পর্যন্ত কোনো কথা বলা যাবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) শেরে বাংলানগর এনইসি মিলনায়তনে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক বিশেষায়িত ব্যাংকগুলোর চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালকদের সঙ্গে আলোচনা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একথা বলেন। রাষ্ট্রীয় সোনালী, রূপালী, জনতা ও অগ্রণী ব্যাংকের এমডি ও চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা এসময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ব্যাংকের রির্জাভ চুরি তদন্ত নিয়ে অগ্রগতি আছে কিনা- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এ সংক্রান্ত একটি মামলা চলমান আছে। মামলা শেষ না হওয়া পর্যন্ত কোনো কথা বলা যাবে না।

অর্থমন্ত্রী বলেন, ঋণ ইস্যুতে ব্যাংকের চেয়ারম্যান বা পরিচালককে ব্যক্তিগত গ্যারান্টি দিতে হবে। আর ঋণ গ্রহীতার কাছ থেকে জামানত বা মর্টগেজ সঠিকভাবে রেখেই ঋণ দিতে হবে। যাতে ঋণের বিপরীতে নিশ্চয়তা থাকে। এ সব বিধান অন্তর্ভুক্ত করতে আইনের সংশোধন করা হবে।

তিনি বলেন, আইনি প্রক্রিয়ায় এসব উদ্যোগ এতটাই শক্তিশালী করা হবে- যাতে খেলাপি হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যায়। আর এ দু'টি বিষয় নিশ্চিত করতে পারলে কোনোভাবেই খেলাপি ঋণ বাড়বে না।

প্রসঙ্গত, রিজার্ভ চুরির তিন বছর পর গত ৩১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সাউদার্ন ডিস্ট্রিক্ট আদালতে মামলা করে বাংলাদেশ। বাংলাদেশ ব্যাংকের পক্ষে করা মামলায় ফিলিপাইনের পাঁচটি আর্থিক ও ক্যাসিনো প্রতিষ্ঠান, দেশটির ১২ জন, ৩ জন চীনা নাগরিকসহ মোট ২০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অভিযুক্ত করা হয়েছে। এদিকে যুক্তরাষ্ট্রের আদালতে করা মামলা সেখানে চলবে কি না, তা এখনো চূড়ান্ত হয়নি বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত