ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ঝুম বৃষ্টিতে ভোগান্তি

  জোবায়ের আহমেদ নবীন

প্রকাশ : ০১ অক্টোবর ২০১৯, ২৩:৩৬  
আপডেট :
 ০১ অক্টোবর ২০১৯, ২৩:৩৮

ঝুম বৃষ্টিতে ভোগান্তি

বৃষ্টি কার না ভালো লাগে? আর তীব্র গরমের পর বৃষ্টি মানেই তো প্রশান্তি! কিন্তু সেই প্রশান্তিই যেন ভোগান্তি রূপে ধরা দিয়েছে ঢাকাবাসীর জন্য। মঙ্গলবার এক ঘণ্টার বেশি সময়ের ঝুম বৃষ্টিতে রীতিমতো ঢাকার প্রায় সব রাস্তা ডুবে যায়। হাঁটুপানি থেকে শুরু করে কোনো কোনো সড়কে কোমর পর্যন্ত পানি উঠে যায়।

সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে— প্রায় পাঁচতলা ভবনের সমান উঁচু রাজধানীর মালিবাগ-মগবাজার ফ্লাইওভারের উপরেও হাঁটুপানি জমে যায়।

এ ছাড়া পুরান ঢাকার নাজিরা বাজার, বংশাল, নাজিমউদ্দিন রোড, বঙ্গবাজার, জুরাইন, সূত্রাপুর, গেণ্ডারিয়া, গোপীবাগ, মতিঝিল, পল্টন, মিরপুরের বিভিন্ন এলাকা, কারওয়ান বাজার, গ্রীন রোড ও ধানমন্ডিসহ রাজধানীর প্রায় প্রতিটি সড়কই চলে যায় পানির নিচে।

যদিও বৃষ্টি থামার কয়েক ঘণ্টা পর পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। কিন্তু পানির সঙ্গে প্রচণ্ড ট্র্যাফিক জ্যাম নগরবাসীর দুর্ভোগ হয়ে দেখা দেয়। বিকেলে অফিস থেকে ঘরমুখো মানুষকে সীমাহীন ভোগান্তিতে পড়তে হয়।

মধ্য আশ্বিনের এই ভারি বর্ষণে সচিবালয় এলকাও পানিতে ডুবে যায়। এর মধ্যে কোথাও কোথাও হাঁটুর ওপরে পানি জমে যায়। এর ফলে সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরাও পড়েন চরম ভোগান্তিতে।

মঙ্গলবার দুপুর দেড়টার দিকে শুরু হওয়া ভারি বর্ষণ ঝরে এক ঘণ্টারও বেশি সময় ধরে। বৃষ্টি শেষে বিকেল ৩টার দিকে দেখা গেছে, পুরো সচিবালয় পানিতে থইথই করছে। একই সঙ্গে পল্টন, মতিঝিলেরও একই হাল হয়। এই বৃষ্টিতে ব্যাংকপাড়া খ্যাত মতিঝিল যেন তার হারানো গৌরর ফিরে পায়। যদিও সেই ঝিল আর এখন অবশিষ্ট নেই, তবুও মতি মিয়ার যে ঝিল তা যেন এক ঘণ্টার বৃষ্টিতে ফিরে আসে। অনেক সড়কেই পানিতে ডুবে বিভিন্ন যানবাহন বন্ধ হয়ে পড়ে থাকতে দেখা গেছে।

এ ছাড়া রাস্তা ও ফুটপাত পানিতে ডুবে যাওয়ায় সড়কে সৃষ্টি হয় তীব্র যানজট। যার ফলে অফিস থেকে ঘরমুখো মানুষের ভোগান্তির মাত্রা বাড়ে। এ সময় ফুটপাতে পানি জমে যাওয়ায় জুতা খুলে কাপড় গুছিয়ে হাঁটতে দেখা গেছে পথচারীদের। অনেকে আবার রিকশায় চড়ে রাস্তা পার হয়েছেন। দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় এমন চরম বিড়ম্বনায় পড়েছেন নগরবাসী।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত