ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ০৬ ডিসেম্বর ২০১৯, ০৮:৪১

প্রিন্ট

যে জেলার মানুষ বেশি পেঁয়াজ খায়

যে জেলার মানুষ বেশি পেঁয়াজ খায়
জার্নাল ডেস্ক

পেঁয়াজের ঝাঁজ কমছেই না। রাজবাড়ীতে আরো একধাপ বেড়েছে পেঁয়াজের দাম। গত দুই দিনের তুলনায় প্রতিকেজি পুরাতন পেয়াজে কেজি প্রতি ৩০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে প্রতি কেজি দেরশত থেকে ১৬০ টাকায়। ছাল পচা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১ শ ৮০ থেকে ২ শ টাকা কেজি দরে।

পেঁয়াজের দাম বৃদ্ধি দুর্বিষহ করে তুলেছে ক্রেতাদের। সরকারের নানা পদক্ষেপ নেওয়া সত্ত্বেও কমছে না পণ্যটির দাম।

দেশে পেঁয়াজের বার্ষিক চাহিদা ২৪ লাখ মেট্রিক টন। সাধারণত স্থানীয়ভাবে উৎপাদন ও আমদানির মাধ্যমে পেঁয়াজের এই চাহিদা পূরণ করা হয়। কিন্তু এবার বিপত্তি বাঁধে যখন গত ১৩ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানিতে প্রতি মেট্রিক টনে নূন্যতম ৮৫০ মার্কিন ডলার মূল্য নির্ধারণ করে। এরপর আবার ২৯ সেপ্টেম্বর পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারতীয় বাণিজ্য মন্ত্রণালয়। এ পরিপ্রেক্ষিতে দেশে পেঁয়াজের দাম বৃদ্ধি পেতে থাকে।

চলতি বছরে সর্বোচ্চ ৩০০ টাকা পর্যন্ত পেঁয়াজের দাম বেড়েছে। তবে দাম যাতে আর না বাড়ে, সে জন্য সরকারের বিভিন্ন পর্যায় থেকে বাজারে খোঁজখবর নেওয়ার কাজ চলছে। এরই মধ্যে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) পক্ষ থেকে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের কাছে দেশের পেঁয়াজের বাজার পরিস্থিতি ও প্রতিযোগিতার অবস্থা তুলে ধরে একটি প্রতিবেদন জমা দেওয়া হয়েছে।

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের অনুরোধে করা ওই গবেষণা প্রতিবেদনের প্রাথমিক ফলাফল সম্প্রতি চূড়ান্ত করে জমা দেওয়া হয়েছে। এই গবেষণায় পেঁয়াজের চাহিদা, উৎপাদন, দাম বৃদ্ধি, কোন অঞ্চলের মানুষ বেশি পেঁয়াজ খায়, কোন অঞ্চলের মানুষ কম খায়, বাংলাদেশে কোথায় বেশি উৎপাদন হয়, কোথায় কম হয়- এসব বেরিয়ে এসেছে। বিশ্বে পেঁয়াজের উৎপাদন কোথায় হয়, কোথায় কম হয় এসব তথ্যও তুলে ধরা হয়েছে।

বিআইডিএসের গবেষণায় বলা হয়, সিলেট অঞ্চলের মানুষ বেশি পেঁয়াজ খায়। দেশে একেকটি পরিবারে প্রতি মাসে সর্বনিম্ন এক কেজি ৫৬ গ্রাম থেকে সর্বোচ্চ চার কেজি ৯১ গ্রাম পেঁয়াজ ব্যবহার করা হয়ে থাকে। বাংলাদেশের পরিবারগুলো সেপ্টেম্বরে বেশি পেঁয়াজ ব্যবহার করে। এ মাসে সিলেট অঞ্চলের পরিবারগুলো গড়ে চার কেজি ৯১ গ্রাম পেঁয়াজ ব্যবহার করে। অন্যদিকে, ঢাকায় তিন কেজি ৫৬ গ্রাম, রাজশাহীতে তিন কেজি ৭৪ গ্রাম চট্টগ্রামে তিন কেজি ১৯ গ্রাম, খুলনায় দুই কেজি ৬২ ও রংপুরে আড়াই কেজি পেঁয়াজ ব্যবহার হয়ে থাকে। তবে ডিসেম্বর থেকে জানুয়ারি মাসে দেশের পরিবারগুলোতে পেঁয়াজ কম ব্যবহার হয়ে থাকে। অফ সিজনের কারণে এ সময়ে পেঁয়াজের সরবরাহ কম থাকে বলে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত