ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ

  নড়াইল প্রতিনিধি

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০১৯, ১৭:০৮

অধ্যক্ষ নিয়োগে অনিয়মের অভিযোগ

নড়াইলের লোহাগড়ায় এমএ হক কারিগরি ও বাণিজ্যিক মহাবিদ্যালয়ে প্রায় পাঁচবছর পূর্বে অব্যাহতি নেয়া সাবেক অধ্যক্ষকে শুণ্যপদে ব্যবস্থাপনা কমিটির সদস্যদের অবহিত না করেই সভাপতি পুনরায় যোগদান করানোর অভিযোগ পাওয়া গেছে। এছাড়া এ ঘটনায় ইয়াছিন আলী, টুটুল শেখ, মান্নান শেখ ও এরশাদ মুন্সি জেলা প্রশাসক বরাবর এবিষয়ে লিখিত অভিযোগ করেছেন। জেলা প্রশাসক বিষয়টি তদন্তের জন্যে লোহাগড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার নিকট পাঠিয়েছেন।

লিখিত অভিযোগ ও কলেজ সূত্রে জানা গেছে, সৈয়দ জিহাদ আলী গোপালগঞ্জ জেলার কামিয়ানী উপজেলার এমএ খালেক ডিগ্রী কলেজে প্রভাষক পদে চাকরিরত অবস্থায় ২০১১ সালের ২৮ সেপ্টেম্বর অধ্যক্ষ পদে লোহাগড়া এমএ হক কারিগরি ও বাণিজ্যিক মহাবিদ্যালয়ে যোগদান করেন। গত ২০১৫ সালের ৫ আগস্ট ৫১ নং সভায় সৈয়দ জিহাদ আলী দুই কলেজে চাকরির কারণে অপারগতা প্রকাশ করে স্বেচ্ছায় অব্যাহতি চাইলে কলেজের পরিচালনা কমিটি তাকে অব্যাহতি প্রদান করেন। ওই মিটিংয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালনের জন্য ব্যবস্থাপনা বিষয়ের প্রভাষক মো. শফিকুল ইসলামকে দায়িত্ব অর্পণ করা হয়। অদ্যাবধি মো. শফিকুল ইসলাম ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব পালন করে আসছেন।

প্রায় পাঁচ বছর শুণ্যপদে অধ্যক্ষ নিয়োগের জন্য তিনবার ব্যবস্থাপনা কমিটির সিদ্ধান্ত মোতাবেক ২০১৭ সালের ২ জুলাই, চলতি বছরের ৩০ মার্চ ও ২০ সেপ্টেম্বর পত্রিকায় অধ্যক্ষ নিয়োগের বিজ্ঞপ্তি দেয়া হয়। এর মধ্যে দ্বিতীয়বার অর্থাৎ ৩০ মার্চের বিজ্ঞপ্তিতে অধ্যক্ষের শুণ্যপদে নিয়োগ পাওয়ার জন্য সৈয়দ জিহাদ আলী আবেদনও করেন। কোন নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না করে সৈয়দ জিহাদ আলী যিনি অধ্যবধি এমএ খালেক ডিগ্রী কলেজে কর্মরত আছেন। তাকে সুকৌশলে সভাপতি অবৈধভাবে ওই মহাবিদ্যালয়ে কমিটির অন্যান্য সদস্যদের অবহিত না করে গোপনে যোগদান করিয়েছেন বলে জানা যায়। এক ব্যক্তি একই সঙ্গে দুই কলেজে দীর্ঘদিন কিভাবে শিক্ষকতা করেছেন বা করছেন এটাই স্থানীয় সচেতন মহল জানতে চান?

অভিযুক্ত লোহাগড়া এমএ হক কারিগরি ও বাণিজ্যিক মহাবিদ্যালয়ের অধ্যক্ষ সৈয়দ জিহাদ আলী বলেন, নিয়ম মোতাবেক আমাকে নিয়োগ দেয়া হয়েছে। কেউ হয়তো ঈর্ষান্বিত হয়ে সভাপতির নাম জড়িয়ে অভিযোগ করছেন।

লোহাগড়া এমএ হক কারিগরি ও বাণিজ্যিক মহাবিদ্যালয়ের সভাপতি মুহাম্মদ রবিউল ইসলাম বলেন, অধ্যক্ষের নিয়োগ বা পূণঃযোগদান বিধি মোতাবেকভাবে করা হয়েছে। শুক্রবার এ বিষয় কলেজে মিটিং করে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

লোহাগড়া মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও তদন্তকারী কর্মকর্তা আব্দুল হামিদ বলেন, ‘অভিযোগটি আমার হস্তগত হওয়ার সঙ্গে সঙ্গে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত