ঢাকা, মঙ্গলবার, ২২ জুন ২০২১, ৮ আষাঢ় ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

প্রকাশ : ১২ মে ২০২১, ০০:১১

প্রিন্ট

চসিকের প্রধান ঈদ জামাত সকাল ৮টায়

চসিকের প্রধান ঈদ জামাত সকাল ৮টায়
ছবি: সংগৃহীত

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান ঈদ জামাত সকাল ৮টায় নির্ধারণ করেছে চসিক কর্তৃপক্ষ। দ্বিতীয় জামাত হবে সকাল ৯টায়।

মঙ্গলবার (১১ মে) চসিকের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এছাড়া বিজ্ঞপ্তিতে মসজিদ কমিটিদের কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে পবিত্র ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টায় ঘটিকায় জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহ মসজিদে অনুষ্ঠিত হবে। প্রথম ও প্রধান জামাতে ইমামতি করবেন জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদের খতিব হযরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী এবং দ্বিতীয় জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহর পেশ ইমাম মাওলানা নূর মুহাম্মদ সিদ্দিকী।

এছাড়া লালদীঘি শাহী জামে মসজিদে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টা ১৫ মিনিটে, দ্বিতীয় জামাত সকাল৮ টা ১৫ মিনিটে এবং নগরীতে সকাল ৮টায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, হযরত শেখ ফরিদ (রঃ) চশমা ঈদগাহ মসজিদ, চকবাজার সিটি কর্পোরেশন জামে মসজিদ ও মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদ (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম সংলগ্ন) ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নগরীর ৪১টি ওয়ার্ডে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরগণের তত্ত্বাবধানে ১টি করে প্রধান ঈদ জামাত স্ব স্ব মসজিদে অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে সিটি করপোরেশনের পক্ষ থেকে মসজিদ কমিটিদের কিছু নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনাগুলো হল- নামাজের পূর্বে সম্পূর্ণ মসজিদ জীবানুনাশক দ্বারা পরিষ্কার করতে হবে, মসজিদে কার্পেট না বিছিয়ে মুসল্লীদের জায়নামাজ নিয়ে আসার জন্য এবং বাসা থেকে ওযু করে আসার জন্য উদ্ধুদ্ধ করতে হবে, সকল মুসল্লীকে অবশ্যই মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে, ঈদের নামাজ আদায়ের সময় পারস্পরিক দূরত্ব বজায় রাখতে হবে। শিশু, অসুস্থ, বয়োবৃদ্ধ এবং অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিবর্গ ঈদ জামাতে অংশগ্রহণ করতে পারবেন না। একইসঙ্গে করোনা সংক্রমণ রোধে মসজিদে জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানো পরিহার করতে হবে।

দীর্ঘ কয়েক যুগ ধরে নগরীর জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে ঈদ জামাত আয়োজন করে আসছে চসিক। বর্তমানে বৈশ্বিক করোনা মহামারির কারণে উন্মুক্ত স্থানের পরিবর্তে মসজিদের ভিতরে ধর্ম মন্ত্রণালয় নির্দেশনা অনুযায়ী সিটি কর্পোরেশনের পক্ষ থেকে এবার ঈদুল ফিতরের নামাজ মসজিদে আদায়ের জন্য সকল মসজিদ কমিটিকে অনুরোধ করা হয়েছে।

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নগরবাসীকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন। শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, করোনা ছোবলের কারণে বৈশ্বিক সংকটে সমস্ত আনন্দ মুছে গেলেও আমাদের আবার ঘুরে দাঁড়ানোর শক্তি সঞ্চয় করতে হবে এবং আমরা অবশ্যই স্বাভাবিক জীবন ফিরে পেতে চাই। এই প্রার্থনা আল্লাহ যেন কবুল করেন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত