ঢাকা, রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

১২ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শিল্প পুরস্কার

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২৩, ১৭:৩৩  
আপডেট :
 ০১ অক্টোবর ২০২৩, ১৭:৪৫

১২ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শিল্প পুরস্কার
১২ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শিল্প পুরস্কার। ফাইল ফটো

দেশের শিল্প খাতে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ১২ শিল্পপ্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২২ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ৩ অক্টোবর, ২০২৩ মঙ্গলবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তন, ঢাকায় এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন পুরস্কারের জন্য নির্বাচিতদের হাতে স্বর্ণখচিত ক্রেস্ট, টাকা ও সম্মাননা পত্র তুলে দেবেন।

বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, কুটির ও হাই-টেক শিল্প ক্যাটাগরিতে এই ছয় ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হবে। দেশের শিল্পোদ্যোক্তাদের স্বীকৃতি, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করতে সরকার এই পুরস্কার দিচ্ছে বলে শিল্প মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়েছে। শিল্প মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান, অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি মাহবুবুল আলম।

যারা পুরস্কার পাচ্ছে

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানগুলো হলো বৃহৎ শিল্প ক্যাটাগরিতে, রানার অটোমোবাইলস লিমিটেড, জাবের অ্যান্ড জোবায়ের ফ্যাব্রিকস লিমিটেড ও বিএসআরএম স্টিলস লিমিটেড। মাঝারি শিল্পে, নিতা কম্পানি লিমিটেড ও নোমান টেরি টাওয়েল মিলস লিমিটেড। ক্ষুদ্র শিল্পে, হজরত আমানত শাহ স্পিনিং মিলস লিমিটেড, বসুমতী ডিস্ট্রিবিউশন লিমিটেড ও টেকনো মিডিয়া লিমিটেড।

মাইক্রো শিল্পে গ্রিন জেনেসিস ইঞ্জিনিয়ারিং লিমিটেড। কুটির শিল্পে সামসুন্নাহার টেক্সটাইল মিলস। হাই-টেক শিল্পে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও সুপারস্টার ইলেকট্রিক্যাল অ্যাকসেসরিজ লিমিটেড।

প্রথম পুরস্কার হিসেবে প্রত্যেককে ৩ লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেয়া হচ্ছে। স্বর্ণের ক্রেস্টগুলো ১৮ ক্যারেট মানের স্বর্ণ দ্বারা নির্মিত। এছাড়া পুরস্কারপ্রাপ্ত সবাইকে সম্মাননাপত্র দেয়া হবে।

আরও পড়ুন....রাজধানীতে ৪ দিনব্যাপী তৈরি পোশাক শিল্প পণ্যের প্রদর্শনী

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত