ঢাকা, শনিবার, ০৬ জুন ২০২০, ২৩ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৩১ মিনিট আগে English

প্রকাশ : ০৫ মে ২০২০, ০৬:১৫

প্রিন্ট

করোনায় দেশে ৩৫ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়বে: এডিবি

করোনায় দেশে ৩৫ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়বে: এডিবি

Evaly

জার্নাল ডেস্ক

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে থমকে গেছে পুরো পৃথিবী। এ ভয়াল মারণভাইরাসের থাবা পড়েছে বাংলাদেশেও। বিশ্বের অর্থনীতির সঙ্গে বাংলাদেশের অর্থনীতিও রয়েছে প্রবল ঝুঁকির মধ্যে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে এ ঝুঁকির পরিমাণও বাড়ছে।

এশীয় উন্নয়ন ব্যাংক বা এডিবি’র সদ্য প্রকাশিত সবশেষ প্রতিবেদনে বলা হয়েছে, করোনা সংক্রমণের মহামারীর কারণে বাংলাদেশের অর্থনীতিতে ক্ষতি হবে ১ হাজার ৩শ’ কোটি ডলারেরও বেশি। আর এর পরিমাণ হচ্ছে জিডিপি’র ৪ দশমিক ৯ শতাংশ।

এডিবি বলছে, করোনার কারণে লকডাউন ও সাধারণ ছুটিসহ অন্যান্য কারণে গড়ে ৩৫ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়বে। অথচ মার্চে এডিবি’র পূর্বাভাসেই বলা হয়েছিল- করোনার মধ্যেও বাংলাদেশের অর্থনীতি সবলই থাকবে এবং জিডিপি কমতে পারে সর্বোচ্চ ১ দশমিক ১ শতাংশ। এডিবি ইতোমধ্যে বাংলাদেশকে ১০ কোটি ডলার ঋণ সহায়তা দিয়েছে।

এদিকে ঢাকায় পররাষ্ট্র দপ্তর সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, করোনা পরিস্থিতি মোকাবেলায় অব্যাহত কারফিউ’র কারণে জর্ডানে অবস্থানরত বাংলাদেশীরা খাদ্য সংকটে পড়েছেন এবং সেখানকার বাংলাদেশ দূতাবাস তাদের খাদ্য সহায়তা দেয়ার সাথে সাথে জর্ডানের গার্মেন্টস শিল্পে কর্মরত প্রায় ৪৫ হাজার বাংলাদেশীর চাকুরি সংক্রান্ত কোনো জটিলতা যাতে না হয়, তার ব্যবস্থা নেয়া হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত