ঢাকা, শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২৩ মিনিট আগে English

প্রকাশ : ২৬ আগস্ট ২০২০, ১৫:৪৬

প্রিন্ট

ব্রাহ্মণবাড়িয়ায় বারমাসি আম চাষে সাফল্য

ব্রাহ্মণবাড়িয়ায় বারমাসি আম চাষে সাফল্য

ফিচার ডেস্ক

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলার পাহাড়পুর ইউনিয়নে বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় ও বিজয়নগর হটি কালচার সেন্টার বাস্তবায়নে সেজামুড়া গ্রামের শিক্ষক মো. আলী আকবর বারোমাস আম ধরে এমন বারি-১১ জাতের আমের চারা রোপণ করে সফলতা পেয়েছেন। তার বাগানে শতাধিক বারি-১১ আম গাছ রোপণের চার মাসের মধ্যেই আমের মুকুল এসেছে।

আম চাষি আলী আকবর জানান, বারি-১১ জাতের আম গাছে চার মাসের মধ্যে দুই বার মুকুল এসেছে। আমের ফলনও ভালো হয়েছে। এই আমের সাইজও মোটামুটি ভালো।

উপ-সহকারী কৃষি অফিসার মো. আশরাফুল আলম বলেন, এখন সচরাচর কোনো গাছে আম নেই, কিন্তু অসময়ে বারো মাস বারি-১১ জাতের আম গাছে আম ধরবে। এতে পুষ্টির চাহিদা মিটবে সেইসাথে আর্থিকভাবেও লাভবান হবে কৃষকেরা।

উপজেলা কৃষি অফিসার মো. খিজির হেসেন বলেন, বারি-১১ জাতের আম বারো মাসি এবং বছরে কমপক্ষে তিনবার ফলন ধরবে। আমের এ জাত দ্রুত সম্প্রসারণের জন্য কৃষকদের চারা সরবরাহ করা হচ্ছে। বারি-১১ জাতের আম গাছের পরিচর্যা ও যত্ন সম্পর্কে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

কৃষকদের বিভিন্ন পরামর্শ ও সহায়তা দিচ্ছে উপজেলা কৃষি অফিস। মাঝারি উঁচু জমি এবং দোআঁশ মাটি বারি-১১ জাতের আম চাষের জন্য উপযোগী। তাই বারমাসি আম চাষে আগ্রহী হচ্ছেন অনেকেই।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত