ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

প্রতিটি বিদ্যালয়ে যে বিষয়টি বাধ্যতামূলক, জানালেন শিক্ষা সচিব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ জানুয়ারি ২০২০, ১৩:০০

প্রতিটি বিদ্যালয়ে যে বিষয় বাধ্যতামূলক হচ্ছে

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, শিক্ষার অন্যতম উদ্দেশ্য হলো মানব সম্পদ তৈরি করা। শুক্রবার সকালে বরিশাল সদর উপজেলার সিংহেরকাঠী বহুমূখী উচ্চ বিদ্যালয়ে সুবর্ণজয়ন্তী ও পুনর্মিলনী অনুষ্ঠানের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এ কথা বলেন তিনি।

মাহবুব হোসেন বলেন, দেশের প্রতিটা বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। কারিগরি শিক্ষাকে মূল শিক্ষার সাথে মেইনস্ট্রিম করার কার্যক্রম শুরু হয়েছে। আন্তর্জাতিক ও স্থানীয় চাহিদাকে মাথায় রেখে কিছু ট্রেড কোর্স চিহ্নিত করা হয়েছে। সেই ট্রেডে শিক্ষার্থীদের প্রশিক্ষন দেয়া হবে।

তিনি বলেন, শিক্ষার গুনগত মান উন্নয়ন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকার। পরিমানগত আমরা অনেক কিছু করেছি কিন্তু এখন যদি আমরা গুনগত দিকে না যাই তাইলে পরিমান দিয়ে আর লাভ হবে না। শিক্ষার অন্যতম উদ্দেশ্যে হলো মানব সম্পদ তৈরী করা। আমরা চাই শিক্ষার্থীরা তাদের শিক্ষাটা যাতে কর্মক্ষেত্রেও প্রয়োগ করতে পারে। আমরা বেশ কিছু প্রকল্প গ্রহণ করেছি যাতে আন্তর্জাতিক ও স্থানীয় চাহিদাকে মাথায় রেখে কিছু ট্রেড কোর্সকে চিহ্নিত করা হয়েছে। সেই ট্রেডে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেয়া হবে।

আলোচনা সভায় বিশেষ আমন্ত্রিক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ, বিশেষ অতিথি ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. ছাদেকুল আরেফিন, বরিশাল শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: ইউনুস, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বরিশাল অঞ্চলের পরিচালক প্রফেসর মোঃ মোয়াজ্জেম হোসেন, বরিশাল সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহাবুবুর রহমান মধু প্রমূখ। বিদ্যালয়টির সুবর্ন জয়ন্তী উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭ বীরশ্রেষ্ঠ’র ম্যুরাল উন্মোচন করেন প্রধান অতিথি শিক্ষা সচিব মাহবুব হোসেন।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত