ঢাকা, বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

তিতুমীরে পানি সংকট, বার বার আশ্বাসেও মেলে না সমাধান

  হৃদয় আলম

প্রকাশ : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৮  
আপডেট :
 ০৯ ফেব্রুয়ারি ২০২০, ১৬:১২

তিতুমীরে পানি সংকট, বার বার আশ্বাসেও মেলে না সমাধান
ফাইল ছবি

এইতো সবে কদিন আগেই নবীনদের বরণ করে নিলো রাজধানীর ঐতিহ্যবাহী সরকারি তিতুমীর কলেজ কর্তৃপক্ষ। কিন্তু এরই মধ্যে আগত নবীনরা যেন হাফিয়ে উঠেছেন। তাদের নতুন ক্যাম্পাসে আসতে না আসতেই নানান ধরনের সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। এর মধ্যে অন্যতম পানির সমস্যা। এছাড়া টয়লেটের নোংরা পরিবেশও রীতিমতো ভোগান্তিকর।

কিছু কিছু টয়লেটে কোনো ছিটকিনি পর্যন্ত নেই। যারাও ভিতরে যান তারা নাক বন্ধ করে যত দ্রুত সম্ভব কাজ ছাড়েন।

আর কেউ যদি হাত-মুখ ধুতে চান তাহলে তো রিতীমতো এক অন্য পরিবেশ তৈরি হয়। বেসিন থাকলেও তার ওপরের পানির কলগুলো নেই। আবার কল থাকলে পানি নেই।

কিছু কিছু টয়লেটে উপচে পড়ছে মলমূত্র। শিক্ষার্থীদের কথা- আপাতত বাদ, সুস্থ লোক ওই টয়লেটে গেলে অসুস্থ হয়ে যাবে। হাত ধোয়ার তো কোনো ব্যবস্থাই নেই। বাধ্য হয়ে নোংরা এসব টয়লেট শিক্ষার্থীরা ব্যবহার করছে।

এ বিষয়ে জানার জন্য তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর আশরাফ হোসেনের সাথে যোগাযোগ করা হলে তিনি প্রতিবেদককে বলেন, আমি ছুটিতে আছি।

যোগাযোগ করা হলে তিতুমীর কলেজের উপাধ্যক্ষ ড. মোসা. আবেদা সুলতানা বলেন, ‘আমরা আগে সংবাদ প্রকাশের পর ব্যবস্থা নিয়েছিলাম। এখন নতুন শিক্ষার্থীদের সংখ্যা বেড়ে যাওয়ায় হয়তো পরিবেশ কিছুটা নোংরা হয় এটা সত্য। আমাদের নতুন ভবন নির্মাণের কাজও চলমান রয়েছে। আশা করি কিছুদিনের মধ্যে ঠিক হয়ে যাবে।’

এর আগে গত বছরের ডিসেম্বরে যোগাযোগ করা হলে একই ধরনের আশ্বাস প্রদান করেছিলেন উপাধ্যক্ষ। সে সময় তিনি বাংলাদেশ জার্নালকে বলেছিলেন, ‘কলেজের পানির সমস্যার বিষয়টি আমি শুনিনি। থাকতে পারে। তবে, তা আমি বলতে পারব না। এটা যে ডিপার্টমেন্টের সমস্যা সেই ডিপার্টমেন্টের শিক্ষার্থীরা তাদের ডিপার্টমেন্টে জানাবে। তারপর আমরা ব্যবস্থা নিব। আর এ ধরণের সমস্যার বিষয়ে আমরা অত্যন্ত সচেতন। পানি সমস্যা থাকলে সেটা শিক্ষার্থীদের স্বাস্থ্যের জন্য অবশ্যই ক্ষতিকর।’

প্রসঙ্গত, এর আগেও সরকারি তিতুমীর কলেজের একাধিক সমস্যা বিভিন্ন সময় আলোচনায় এসেছে। অভিযোগ রয়েছে সরকারি তিতুমীর কলেজের ওয়েবসাইট একাধিকবার ‘হ্যাক’ হয়েছে। তাছাড়া সংশ্লিষ্ট ওয়েবসাইটে নিয়মিত আপডেট পাওয়া যায় না। কলেজটিতে কোনো ক্যান্টিন নেই। এছাড়া সামান্য বৃষ্টিতেই তিতুমীর কলেজের ‘মূল ফটক’ পানিতে ডুবে যায়। তাছাড়া কলেজের ওয়াশরুমগুলোর কলগুলো দীর্ঘদিন ধরে নষ্ট হয়ে পড়ে আছে। কলেজের গ্রন্থাগারটিও মানসম্মত নয়।

আবাসন সংকট: তিতুমীর কলেজে ছাত্রীদের জন্য দুটি ছাত্রীনিবাস আছে। এর মধ্যে সুফিয়া কামাল ছাত্রীনিবাসটি কলেজের মূল ভবনের পাশেই অবস্থিত। এই ছাত্রীনিবাসে প্রায় দুই শ আসন আছে। এই ছাত্রীনিবাসের একজন ছাত্রী বললেন, তাদের কক্ষে চারটি বিছানায় থাকেন সাতজন।

ছাত্রদের জন্য তিন তলা বিশিষ্ট আক্কাছুর রহমান আঁখি ছাত্রাবাসটির অবস্থাও খুব নাজুক। কর্তৃপক্ষের দাবি নতুন হল নির্মাণ হলেই এ সমস্যার সমাধান হবে। ১০ তলা করে ছাত্রদের জন্য একটি ও ছাত্রীদের জন্য নতুন একটি হল নির্মাণের কাজ চলছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত