ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

ইবিতে ইংরেজি বিভাগের নবীনবরণ

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩৯

ইবিতে ইংরেজি বিভাগের নবীনবরণ

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল সাড়ে ১০টায় রবীন্দ্র-নজরুল কলা ভবনের গ্যালারি কক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিভাগের সভাপতি সালমা সুলতানার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন ভিসি ও বিভাগের অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী। বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য ও বিভাগের অধ্যাপক ড. শাহিনুর রহমান এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা।

এ ছাড়াও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. নাসিম বানু, ইংরেজি বিভাগের অধ্যাপক মেহের আলী, শাহাদৎ আজাদ, প্রদীপ কুমার অধিকারী, সাজ্জাদ হোসেন জাহিদসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী আয়েশা বিনতে রাশেদ তিথি এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষের নাইম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডঃ হারুন-উর-রশীদ বলেন, মান্দারিন ভাষার পরেই ইংরেজি হলো পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত ভাষা। বিশ্বের প্রায় ২ বিলিয়ন মানুষ ইংরেজিতে কথা বলে। প্রায় ৬০টি দেশে ইংরেজি হলো অফিশিয়াল ভাষা।

তিনি বলেন, আমেরিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ক্যারিবিয়ান, দক্ষিণ আফ্রিকা এমনকি দক্ষিণ এশিয়ায় ইংরেজি ব্যাপকভাবে ব্যবহৃত একটি ভাষা। তাই পরিসংখ্যান দিয়ে ইংরেজির প্রয়োজনীয়তা বলে শেষ হবে না। তাই ইংরেজি ভালোভাবে জানলে কর্মক্ষেত্রে ভালো করার সুযোগ সৃষ্টি হয়।

অনুষ্ঠানের শুরুতে নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করা হয়। শেষে বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত