ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

শিক্ষকদের প্রতি প্রধানমন্ত্রীর নতুন কঠোর নির্দেশনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ১৯:০০

শিক্ষকদের প্রতি প্রধানমন্ত্রীর নতুন কঠোর নির্দেশনা

সারাদেশের সব শিক্ষকদের প্রতি কঠোর নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘আগামী প্রজন্মের ভাগ্য শিক্ষকদের ওপর নির্ভর করে। মনে রাখবেন, সুনাগরিক হিসেবে নিজেদের গড়ে তোলার সঠিক শিক্ষা যেন শিক্ষার্থীরা পায়। আর এই দায়িত্ব শিক্ষকদেরকেই নিতে হবে। কারণ আজকের শিক্ষার্থীরাই আগামীর দেশটাকে গড়ে তুলবে।’

আরো পড়ুন: এমপিও নিয়ে শনিবারেই আসছে প্রজ্ঞাপন, তালিকাভুক্ত যেসব শিক্ষাপ্রতিষ্ঠান​

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বুধবার দেশসেরা ১৭২ শিক্ষার্থীকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’ ২০১৮ প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের মাঝে এই স্বর্ণপদক বিতরণ শেষে এসব কথা বলেন তিনি।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উদ্যোগে দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এই স্বর্ণপদক দেয়া হয়।

আরো পড়ুন: শিক্ষক-কর্মচারীদের বেতন নিয়ে মাউশির জরুরি বিজ্ঞপ্তি​

এ দেশের ছেলেমেয়েরা মেধাবী উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘প্রযুক্তিভিত্তিক শিক্ষার মাধ্যমে তারা আরও মেধাবী হয়ে গড়ে উঠছে। ভবিষ্যতে দেশটা কীভাবে চলবে তার একটা পরিকল্পনা আমরা রেখে যাচ্ছি।’

পদকপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘শিক্ষার মানোন্নয়ে কী কী প্রয়োজন, যা প্রয়োজন আমরা তাই করবো।’

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে যে প্রস্তাব গেছে মন্ত্রণালয়ে​

শিক্ষার উন্নয়নে সরকারের ভূমিকার প্রসঙ্গে তিনি বলেন, ‘বিভিন্ন বিষয়ভিত্তিক বিশ্ববিদ্যালয় করা হচ্ছে। মেরিটাইম ও অ্যারোস্পেস ইউনির্ভাসিটি করা হয়েছে। আগে মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিল না, এখন সেটাও করা হয়েছে। এছাড়াও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয়ও করা হবে।’

আরো পড়ুন: বেতন নিয়ে প্রাথমিক শিক্ষকদের ‘নতুন’ সুখবর দিলেন প্রতিমন্ত্রী​

‘বিজ্ঞান শিক্ষাকে আরও আকর্ষণীয় করার জন্য অনেকগুলো প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করা হয়েছে। কোন বিশ্ববিদ্যালয়ে কতো ছাত্র-ছাত্রী থাকবে সেটাও ঠিক করে দেয়া হবে। প্রত্যেকটা প্রতিষ্ঠানে মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে ব্যবস্থা নিতে চান’ বলেও জানান প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে এ বছর দেশের ৩৬টি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী ১৭২ শিক্ষার্থীকে (৮৮ জন ছাত্রী ও ৮৪ জন ছাত্র) ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’দেয়া হয়।

আরো পড়ুন: আগামী বছর থেকে ‘কষ্ট বাড়ছে’ প্রাথমিক শিক্ষকদের​

ইউজিসির চেয়ারম্যান প্রফেসর কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে আরাও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন। এছাড়াও আরও উপস্থিত ছিলেন- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস এবং ইউজিসির সদস্য প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন প্রমুখ।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধি নিয়ে যে প্রস্তাব গেছে মন্ত্রণালয়ে​

প্রসঙ্গত, ২০১৭ সালে ১৬৩ জন শিক্ষার্থীকে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান করা হয়। দেশের বিশ্ববিদ্যালসমূহের কৃতি শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যয়নে উৎসাহ প্রদানের জন্য ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত