ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ০৫ জুন ২০২০, ১৬:৪৯

প্রিন্ট

পরিবেশ দিবসে জ‌বিতে ভার্চুয়াল সে‌মিনার

পরিবেশ দিবসে জ‌বিতে ভার্চুয়াল সে‌মিনার
জ‌বি প্র‌তি‌নিধি

বিশ্ব‌ প‌রিবেশ দিবস উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ভূগোল ও পরিবেশ বিভাগের আয়োজনে ‘কোভিড-১৯’ পরবর্তী পৃ‌থিবীর প‌রিবেশ ও উন্নয়ন নিয়ে অনলাইন সে‌মিনারের আয়োজন করা হয়েছে।

শুক্রবার রাত ৯টায় সে‌মিনার‌টি শুরু হবে যা ফেসবুক লাইফ সম্প্রচার করা হবে। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

‌কি নোট বক্তা হিসেবে বক্তব্য রাখবেন জাহাঙ্গীর নগর বিশ্ব‌বিদ্যালয়ের অধ্যাপক ড. দারা শামসু‌দ্দিন। আলোচনা করবেন ইউএনডিপি বাংলাদেশের সহকারী প্রতিনিধি মোঃ খুরশীদ আলম ও বাংলাদেশ জিওগ্রাফিক্যাল সোসাইটির সভাপতি অধ্যাপিকা ড. হাফিজা খাতুন।

এছাড়াও ডি‌স্টিংগুইসড বক্তব্য রাখবেন দিল্লী বিশ্ববিদ্যালয়ের ড. অঞ্জন সেন এবং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মনিরুজ্জামানের সভাপতিত্বে সঞ্চলনায় থাক‌বেন বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের।

প্রফেসর ড. মনিরুজ্জামান বলেন, কোভিড-১৯ এর তান্ডবে বিপর্যস্ত বিশ্বে আজ পালিত হচ্ছে বিশ্ব পরিবেশ দিবস। চলতি বছরের বিশ্ব পরিবেশ দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে 'টাইম ফর ন্যাচার'। অথ্যাৎ জীববৈচিত্র্য সংরক্ষণের এখনই সময়। পৃথিবীর প্রতি যে নির্বিচার হচ্ছে, বন জঙ্গল কাটা হচ্ছে তার ফলে আমরা হয়তো সীমিত সময়ের জন্য লাভবান হচ্ছি তবে দীর্ঘমেয়াদে আমরা বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছি। সমসাময়িক করোনা ডিজিস্টারও পরিবেশের প্রতি অন্যায়ের ফলস্বরূপ পাচ্ছি আমরা। যার ফলে আমরা আজ লকডাউন অবস্থায় রয়েছি। বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জবির ভূগোল ও পরিবেশ বিভাগের পক্ষ থেকে সেমিনারের আয়োজন করেছি। যেখানে মূলত করোনা পরবর্তী সময়ে আমাদের করণীয় সম্পর্কে দিক নির্দেশনা থাকবে। আমরা প্রতিবার ডিপার্টমেন্ট থেকে এদিনটি‌কে ঘি‌রে বিভিন্ন প্রোগ্রাম করে থাকলেও ভার্চুয়ালি এবারই প্রথম প্রোগ্রাম করতে যাচ্ছি যেখানে দেশের এবং দেশের বাইরের স্বনামধন্য আলোচকও রয়েছেন।

উল্লেখ্য ১৯৭৪ সাল থেকে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়।

সেমিনারটি সরাসরি দেখতে ভিজিট করুনঃ www.facebook.com/md.moniruzzaman.5245 এবং www.facebook.com/mohammad.a.quder.5

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত