ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ মে ২০২১, ১৫:১০

কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক
ফাইল ছবি

বাংলা একাডেমির মহাপরিচালক ও একুশে পদকপ্রাপ্ত বরেণ্য কবি হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গভীর শোক প্রকাশ করেছেন।

মঙ্গলবার এক শোকবার্তায় উপাচার্য বলেন, কবি হাবীবুল্লাহ সিরাজী ছিলেন অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন সৃজনশীল চিন্তার একজন কবি, প্রাবন্ধিক, ছড়াকার ও লেখক। কবিতার পাশাপাশি তিনি রচনা করেছেন অসংখ্য হৃদয়গ্রাহী, সংবেদনশীল ও আধুনিকমনষ্ক প্রবন্ধ। অনুবাদ করেছেন অনেক স্বনামধন্য কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম। শিশুকিশোর সাহিত্যেও তিনি ছিলেন স্বমহিমায় সমুজ্জ্বল। বাঙালির সংগ্রামী ইতিহাস, ঐতিহ্য ও মহান মুক্তিযুদ্ধসহ মানুষের জীবনের নানান দিক প্রতিফলিত হয়েছে তাঁর কবিতা ও লেখনিতে। জাতীয় কবিতা পরিষদের সভাপতি হিসেবে দেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতির বিকাশেও তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তাঁর মৃত্যুতে জাতি মুক্তিযুদ্ধের চেতনাসম্পন্ন একজন সৃজনশীল কবি, সাহিত্যিক ও গুণী ব্যক্তিকে হারাল। কবিতা ও সাহিত্যাঙ্গনে অনন্য অবদানের জন্য কবি হাবীবুল্লাহ সিরাজী স্মরণীয় হয়ে থাকবেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তাঁর পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

উল্লেখ্য, কবি হাবীবুল্লাহ সিরাজী সোমবার (২৪ মে) ২০২১ সোমবার দিবাগত রাতে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর।

বাংলাদেশ জার্নাল/একে/কেআই

  • সর্বশেষ
  • পঠিত