ঢাকা, বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

‘এমপিওভুক্তি বিকেন্দ্রীকরণে দুর্নীতি কমেছে’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৩ ডিসেম্বর ২০১৭, ২১:২৩  
আপডেট :
 ১৪ ডিসেম্বর ২০১৭, ০৯:০৭

‘এমপিওভুক্তি বিকেন্দ্রীকরণে দুর্নীতি কমেছে’

জাতীয় শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগের ব্যবস্থা নিতে সুপারিশ করেছে দুর্নীতি দমন কমিশন। শিক্ষক নিয়োগে পিএসসির আদলে কমিশন গঠনের প্রয়োজনীয়তার কথা বলা হয়েছে।

দুদকের একটি শিক্ষা সংক্রান্ত প্রাতিষ্ঠানিক টিমের অনুসন্ধানের পর সরকারের কাছে এসব সুপারিশ করা হয়েছে। সুপারিশপত্রে স্বাক্ষর করে মন্ত্রিপরিষদ সচিব বরাবর প্রেরণ করেছেন দুদক সচিব ড. ম. শামসুল আরেফিন। শিক্ষা সংক্রান্ত প্রাতিষ্ঠানিক দলের ওই অনুসন্ধানের নেতৃত্বে ছিলেন দুদক পরিচালক মীর মো. জয়নুল আবেদীন।

আরো পড়ুন: শিক্ষক নিবন্ধনে এসব কী হচ্ছে!

বর্তমানে এমপিওভুক্তি বিকেন্দ্রীকরণের কারণে দুর্নীতি কিছুটা কমলেও এক্ষেত্রে নজরদারি প্রয়োজন বলে মনে করছে দুদক। প্রতিবেদনে বলা হয়, শুধু বিকেন্দ্রীকরণ নয়, নিয়মিত মনিটরিং করা প্রয়োজন। যে সব কর্মকর্তা-কর্মচারীর এ সব কাজে সংশ্লিষ্টতা পাওয়া যাবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন নীতিমালা অনুসরণ, তিন বছরের বেশি শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর, অধিদপ্তর ও সংস্থা থেকে বদলি এবং শিক্ষকদের পেনশন আবেদনের সাথে সাথেই পেনশন প্রাপ্তির দিন-ক্ষণ জানিয়ে দিতে সুপারিশ করা হয়েছে।

আরো পড়ুন: এনটিআরসিএ কি শিক্ষিত বেকারদের জন্য অভিশাপ?

/এসকে/

  • সর্বশেষ
  • পঠিত