ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভুলে ভরা এনটিআরসিএ’র মেধা তালিকা

  নিজস্ব প্রতিনিধি

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১২:১২

ভুলে ভরা এনটিআরসিএ’র মেধা তালিকা

হাইকোর্টের নির্দেশে সমন্বিত জাতীয় মেধাতালিকা প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। তবে অনেক নিবন্ধনধারীর অভিযোগ, এই জাতীয় মেধাতালিকা ভুলে ভরা। কারো অভিযোগ, ছেলের রোল দিলে ফলাফল আসছে ঠিকই কিন্তু নাম আসছে মেয়ের। আবার অনেক নারী নিবন্ধনধারীর অভিযোগ, তাদের ফলাফলে ছেলের নাম আসছে।

আবার কোনো কোনো নিবন্ধিতদের সার্টিফিকেট থাকা সত্ত্বেও রোল নিচ্ছে না অর্থাৎ রোল দিয়ে সার্চ দিলে কোনো ডাটা নেই দেখাচ্ছে। আবার নিবন্ধিত ১ম থেকে ৫ম পর্যন্ত উত্তীর্ণদের নামের স্থলে ফাঁকা দেখাচ্ছে।

ভোগান্তিতে পড়াদের অভিযোগ, এই সমন্বিত জাতীয় মেধাতালিকা প্রকাশ করেছে হ য ব র ল পদ্ধতিতে । তাড়াহুড়া করায় এমন হয়েছে বলে মনে করছেন তারা।

সূত্র জানায়, গত ১০ জুলাই শিক্ষক নিবন্ধনে স্কুল-কলেজ পর্যায়ে পাস করা সাড়ে ছয় লাখ প্রার্থীর তালিকা প্রকাশ করে এনটিআরসিএ। এ তালিকার ভিত্তিতে শূন্য আসনে মেধা তালিকা অনুযায়ী যোগ্য প্রার্থীদের নিয়োগের সুপারিশ করা হবে। তবে মেধা তালিকায় ভুল-ভ্রান্তি পরিলক্ষিত হওয়ায় প্রার্থীরা বিপাকে পড়েছেন।

১১তম শিক্ষক নিবন্ধনে পাস করা রবিন নামে এক প্রার্থী জানান, কম্পিউটার বিষয়ে নিবন্ধন হলেও তাকে গণিতে বিষয়ে মেধা তালিকায় যুক্ত করা হয়েছে। বিষয় পরিবর্তন হওয়ায় দুশ্চিন্তায় পড়েছেন তিনি।

তিনি আরো বলেন, আমার মতো অনেকেরই নাম, রোল, বিষয়সহ নানা ভুল ধরা পড়েছে। অনেকে এনটিআরসিএ গিয়ে অভিযোগ করেছেন।

এদিকে মেধা তালিকায় ভুল-ভ্রান্তির অভিযোগ অস্বীকার করলেও এ রকম কয়েকটি অভিযোগ জমা হয়েছে বলে জানিয়েছেন এনটিআরসিএ’র চেয়ারম্যান এ এমএম আজহার।

তিনি বলেন, আমাদের কাছে কয়েকটি অভিযোগ এসেছে। আমরা তা সংশোধন করে দিব। তালিকায় আরও যদি কোনো ধরনের ভুল ধরা পড়ে সেটি উল্লেখ করে এনটিআরসিএতে লিখিত অভিযোগ দেয়ার পরামর্শ দেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত