ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

প্রশ্ন ফাঁস ঠেকাতে সবার সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী

  চাঁদপুর প্রতিনিধি

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ১৬:৩৪

প্রশ্ন ফাঁস ঠেকাতে সবার সহযোগিতা চাইলেন শিক্ষামন্ত্রী

প্রশ্ন ফাঁস বন্ধে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকসহ সংশ্লিষ্ট সবার সহায়তা প্রয়োজন বলে মন্তব্য করেছেন নতুন সরকারে শিক্ষামন্ত্রীর দায়িত্ব নেওয়া দীপু মনি।

বৃহস্পতিবার দুপুরে চাঁদপুর মেডিকেল কলেজে শিক্ষার্থীদের এমবিবিএস কোর্সের উদ্বোধন করেন তিনি। এসময় শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের বেশি চাহিদা থাকলে অসদুপায় অবলম্বন করে ফাঁকফোকর খুঁজে তা বের করার চেষ্টা করা হয়। আমাদের দায়িত্ব, এটি যাতে কোনোভাবেই বের না হয় এবং এক্ষেত্রে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা বিরাট ভূমিকা রাখতে পারেন। সকলের সহযোগিতা প্রয়োজন।

পাশাপাশি এ কাজে অতীতে যারা জড়িত ছিল তাদের আইনের আওতায় এনে যথাযথ শাস্তির ব্যবস্থা করা হবে বলেও সাংবাদিকদের জানান মন্ত্রী। তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁস কঠোর হস্তে দমন করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের প্রচেষ্টা থাকবে কোনোভাবেই যেন প্রশ্ন ফাঁস না হয়।

দীপু মনি বলেন, গত দশ বছরে শিক্ষা মন্ত্রণালায় অনেক সাফল্য অর্জন রয়েছে। সামনের চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সকলের সহযোগীতা নিয়ে তারা কাজ করবেন।

চাঁদপুরের জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান, জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো.মিজানুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল ও চাঁদপুর মেডিকেল কলেজের অধ্যক্ষ জামান সালাউদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।

গত এক দশক শিক্ষামন্ত্রীর দায়িত্ব চালিয়ে আসা নুরুল ইসলাম নাহিদের জায়গা হয়নি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নতুন মন্ত্রিসভায়।

শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নের চেষ্টায় নাহিদের বিভিন্ন উদ্যোগ প্রশংসিত হয়েছে; কিন্তু প্রায় সব পর্যায়ের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের ঘটনা তাকে অনেক বেশি সমালোচনার মুখে ফেলেছে। প্রশ্নফাঁসের অভিযোগ অস্বীকার করে কখনও কখনও গণমাধ্যমকেও দুষেছেন তিনি।

নতুন মন্ত্রিসভায় শিক্ষামন্ত্রী দীপু মনির সঙ্গে উপমন্ত্রী হিসেবে রয়েছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। চট্টগ্রামের সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর ছেলে নওফেল এবারই প্রথম সাংসদ নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত