ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

৬০ বছরেই ছাড়তে হবে প্রধান শিক্ষকদের দায়িত্ব

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১৬

৬০ বছরেই ছাড়তে হবে প্রধান শিক্ষকদের দায়িত্ব

বয়স ৬০ বছর হলেই প্রধান শিক্ষকদের দায়িত্ব হস্তান্তরের নির্দেশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষাবোর্ড। কোনও অজুহাতেই চাকরির মেয়াদ বাড়ানোর সুযোগ নেই বলে জানিয়ে দেয়া হয়েছে। অনেক প্রধান শিক্ষক ৬০ বছর পূর্ণ হলেও দায়িত্ব হস্তান্তর করার মতো যোগ্য শিক্ষক খুঁজে না পাওয়ার অজুহাতে আরো কিছুদিন পদে আঁকড়ে থাকেন। করেন মেয়াদ বাড়ানোর আবেদন। তাদের জন্যই বোর্ডের এ নির্দেশ।

এর আগে গত বছরের ২৯ জুলাই এমপিও নীতিমালা ও জনবল কাঠামো ২০১৮ এর আলোকে বিজ্ঞপ্তি জারি করে ৬০ পূর্ণ হলে প্রধান শিক্ষকদের দায়িত্ব হস্তান্তরের নির্দেশ দিয়েছিল। সেই বিজ্ঞপ্তির সংশোধনী জারি করেছে ঢাকা বোর্ড।

ঢাকা বোর্ডের বিদ্যালয় পরিদর্শক স্বাক্ষরিত সংশোধিত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান শিক্ষকদের চাকরির মেয়াদ ৬০ বছর পূর্ণ হলে, সহকারী প্রধান শিক্ষক অথবা সহকারী প্রধান শিক্ষক না থাকলে জ্যেষ্ঠতম শিক্ষকের কাছে প্রধান শিক্ষকের দায়িত্ব হস্তান্তর করতে হবে। এর ব্যত্যয় হলে সেটি বিধিবহির্ভূত হিসেবে গণ্য হবে।

২০১১ খ্রিস্টাব্দের ৬ জুন শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা একটি চিঠির আলোকে সংশোধিত বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকা শিক্ষাবোর্ড। বোর্ডের আওতাধীন সব শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের কাছে চিঠির কপি পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত