ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

রাস্তায়ই জুমার নামাজ পড়লেন আন্দোলনরত শিক্ষকরা

রাস্তায়ই জুমার নামাজ পড়লেন আন্দোলনরত শিক্ষকরা

এমপিওভুক্তির দাবিতে শুক্রবার চতুর্থ দিনের মতো জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন নন এমপিও শিক্ষকরা। এ সময় তারা এমপিওভুক্তির দাবিতে বিক্ষোভ করেন। দাবি মেনে না নেয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

শুক্রবার রাস্তায় বসেই জুমার নামাজ আদায় করেন তারা। শিক্ষক নেতারা জানান, তারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ না করে যাবেন না।

বুধবার থেকে এমপিওর দাবিতে প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষকরা। ফেডারেশনের সভাপতি অধ্যক্ষ গোলাম মাহমুদুন্নবী ডলার বলেন, নন-এমপিও শিক্ষকদের এমপিওভুক্ত করার জন্য আমরা দীর্ঘদিন ধরে আবেদন করে আসছি। প্রধানমন্ত্রী এর আগে আমাদের আশ্বস্ত করেন। এরপরও দেড় বছর অতিক্রম হয়েছে। উচ্চমহলে বিভিন্ন সময় আমরা যোগাযোগ করেছি। কিন্তু তাদের একই কথা, আমাদের কিছু করার নেই। তাই আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের লক্ষ্যে এক মাস আগে এই পদযাত্রা কর্মসূচি দেই, যেটি বুধবার হওয়ার কথা ছিল। কিন্তু শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের কারণে পুলিশ কর্মকর্তাদের অনুরোধে বুধবার আমরা সেটি স্থগিত করে বৃহস্পতিবার দেই। কিন্তু পুলিশ আমাদের এখানে (কদমফুল ফোয়ারা মোড়) আটকে দেয়। আমরা শিক্ষক, সহিংস কিছু করব না। তাই আমাদের যেখানে আটকে দেওয়া হয়েছে, সেখানেই বসে পড়েছি। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা রাস্তায় অবস্থান করব।

শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করণের দাবিতে গত ১৯ মার্চ থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ ও অবস্থান কর্মসূচি পালন করে আসছেন শিক্ষকরা। এদিকে বৃহস্পতিবার রাত ২টার দিকে গুরুতর অসুস্থ হয়ে পড়েন আন্দোলনরত বগুড়ার এক শিক্ষক।

একজন শিক্ষক বলেন, আমরা বেতন, ভাতা পাচ্ছি না। শিক্ষকতা করেও আমরা এসব থেকে বঞ্চিত। আমাদের শিক্ষার্থী আছে, তাদের আমরা শিক্ষা দেই কিন্তু আমাদের কোন বেতন নেই।'

আরো একজন বলেন, আমরা মশার কামড় ও অন্যান্য অসুবিধার মধ্যেও এখানে দাবির আশায় পড়ে রয়েছি।' বিভিন্ন জেলা থেকে আসা শিক্ষকরা জানান, বেতন ছাড়া তাদের মানবেতর জীবন যাপনের কথা।

আন্দোলনরত একজন শিক্ষক বলেন, আমাদেরও সন্তান আছে,তাদের মেধা আছে। কিন্তু টাকা-পয়সার অভাবে তাদের আমরা শিক্ষা দিতে পারছি না।

এর আগেও একই দাবিতে গত বছরের জুলাইয়ে অনশন করেন নন এমপিও শিক্ষকরা। পরে সরকারের আশ্বাসে ঘরে ফিরে গেলেও দাবি বাস্তবায়ন না হওয়ায় চলতি বছরের জানুয়ারি থেকে আবারো আন্দোলন শুরু করেন বিভিন্ন জেলার নন এমপিও শিক্ষকরা।

  • সর্বশেষ
  • পঠিত