ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ইবির বাংলা বিভাগের অধ্যাপক ইয়াছিন আলীর ইন্তেকাল

  ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

প্রকাশ : ১৯ নভেম্বর ২০১৯, ০৯:১১

ইবির বাংলা বিভাগের অধ্যাপক ইয়াছিন আলীর ইন্তেকাল

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বাংলা বিভাগের সিনিয়র অধ্যাপক ইয়াসিন আলী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ও ইন্না ইলাইহি রাজিউন)। সোমবার বিকেল পাঁচটার দিকে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। সংশ্লিষ্ট বিভাগ সূত্রে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

সূত্র মতে, অধ্যাপক ইয়াছিন আলী গত ৭ অক্টোবর ব্রেইনস্ট্রোক ও হার্টস্ট্রোকে আক্রান্ত হয়ে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি হন। সেখানে তার শারীরিক অবস্থার উন্নতি হলে পরবর্তীতে বিএসএমএমইউতে ভর্তি করা হয়। সোমবার সকাল পর্যন্ত তিনি অনেকটা সুস্থ ছিলেন বলেন জানা যায়। পরে বিকেল পাঁচটার দিকে হঠাৎ রক্তে ইনফেকশন বেড়ে গেলে তিনি ইন্তেকাল করেন।

বাংলা বিভাগ সূত্রে জানা যায়, মঙ্গলবার সকাল সোয়া নয়টায় ইবি ক্যাম্পাসে মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাযা শেষে ওইদিনই গ্রামের বাড়ি চাপাইনওয়াবগঞ্জে দ্বিতীয় জানাজা শেষে তাকে সমাহিত করা হবে।

এদিকে অধ্যাপক ইয়াসিন আলীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী, উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা। এছাড়াও ভারপ্রাপ্ত রেজিস্ট্রার, বাংলা বিভাগের সভাপতি, শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক, শাপলা ফোরামের সভাপতি-সাধারণ সম্পাদক প্রমুখ পৃথক পৃথক শোকবার্তায় শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

উল্লেখ্য, অধ্যাপক ইয়াসিন আলী ১৯৬৫ সালে রাজশাহীর চাঁপাইনওয়াবগঞ্জ জেলার শিবগঞ্জ থানার রাণীনগর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবার নাম ইলিয়াস হোসেন ও মায়ের নাম সালেহা বেগম। পাঁচ ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার বড়। প্রখর মেধাবী ও জ্ঞানতাপস এই শিক্ষক রাজশাহী ক্যাডেট কলেজ থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাশ করে ভর্তি হন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে। সেখান থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার পর ১৯৯২ সালে যোগদান করেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে।

দীর্ঘ অধ্যাপনা জীবনে তিনি বাংলা বিভাগসহ ইসলামী বিশ্ববিদ্যালয়ের অন্তত দশটি বিভাগে ফোকলোর, দর্শন ও মুসলিম দর্শন পড়িয়েছেন। তিনি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক পদেও দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি ইবি ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) পরিচালকের দায়িত্ব পালন করেন।

শিক্ষার জন্য নিবেদিতপ্রাণ এই শিক্ষক চিরকুমার ছিলেন। মৃত্যুর সময় তিনি অসংখ্য গুণাগ্রাহী রেখে গেছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত