ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ০২ অক্টোবর ২০১৯, ২২:৫৩

প্রিন্ট

থাইল্যান্ডের আন্তর্জাতিক উৎসবে বাংলাদেশের ব্ল্যাকফ্লেইম থিয়েটার

থাইল্যান্ডের আন্তর্জাতিক উৎসবে বাংলাদেশের ব্ল্যাকফ্লেইম থিয়েটার
নিজস্ব প্রতিবেদক

ব্যাংকক এ অনুষ্ঠিতব্য থাইল্যান্ডের প্রথম সারির ভিন্নধারার থিয়েটার কোম্পানি “রেবেল আর্ট স্পেস” এর আয়োজনে “রেবেল লাইভ এ্যকশন ইকো আর্ট” ফেস্টিভ্যালে বাংলাদেশ থেকে আমন্ত্রিত নাট্য সংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এর প্রতিনিধি হিসেবে আগামী ১০ অক্টোবর থাইল্যান্ড যাচ্ছে তানভীর শেখ।

আগামী ১৪ থেকে ১৯ অক্টোবর কর্মমুখর নবীন নাট্যসংগঠন ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ ব্যাংকক আর্ট এন্ড কালচার সেন্টারে অনুষ্ঠিতব্য থাইল্যান্ডের অত্যন্ত মর্যাদাপূর্ণ এ নাট্য-উৎসবে মূকাভিনয় প্রযোজনা ‘দ্যা ব্লাইন্ড পার্স্পেক্টিভ’ প্রদর্শনীর জন্য নির্বাচিত হয়েছে। সপ্তাহব্যাপী এ আয়োজনে স্বাগতিক থাইল্যান্ড ছাড়াও অংশগ্রহণ করবে- পোল্যান্ড, আয়ারল্যান্ড, স্পেন, নেদারল্যান্ড, তাইওয়ান, দক্ষিণ আফ্রিকা, চিলি, আয়ারল্যান্ড, মেক্সিকো ও বাংলাদেশ।

এছাড়াও “রেবেল লাইভ এ্যকশন ইকো আর্ট” ফেস্টিভ্যাল এর নির্ধারিত সেমিনার ‘আর্টিস্ট টক’ এ আগামী ১৬ অক্টোবর ‘বাংলাদেশের সমকালীন নাট্যচর্চা ও মূকাভিনয়-এর সম্ভাবনা’ শীর্ষক ভিজ্যুয়াল প্রতিবেদন উপস্থাপন করবেন বলে জানা গেছে।

সেমিনারে থাইল্যান্ডের বিভিন্ন পর্যায়ের নাট্যব্যক্তিত্ব ছাড়াও উপস্থিত থাকবেন উৎসবে যোগদানকারী সকল দেশের শিল্পী ও কলাকুশলী বৃন্দ।

উৎসবে যোগদান করা ছাড়াও আগামী ১২ অক্টোবর ব্যাংককের ‘ইনডিপেনডেন্ট স্টুডিও’ তে থাইল্যান্ডের স্বনামখ্যাত নাট্যদল ‘স্পাইন পার্টি মুভমেন্ট’ এর আমন্ত্রণে ‘মাইম ফর স্টোরি টেলিং’ বিষয়ক বিশেষ নাট্য কর্মশালা পরিচালনার করবেন বলে নিশ্চিত করেছেন তানভীর শেখ। ৩ ঘণ্টাব্যাপী সে কর্মশালায় জনপ্রতি নির্ধারিত থাই মূদ্রার বিনিময়ে ব্যাংককের স্থানীয় ২০ জন নাট্যকর্মী অংশগ্রহণের সুযোগ পাবেন বলে জানিয়েছেন আয়োজক মি. অং।

আয়োজনের নানা আনুষ্ঠানিকতায় অংশগ্রহণ পরবর্তীতে ব্যক্তিগত সফরে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া (বালি) ভ্রমণ শেষে ২৮ অক্টোবর দেশে ফিরবেন ব্ল্যাকফ্লেইম থিয়েটার এর প্রতিষ্ঠাতা ও প্রধান সম্পাদক তানভীর শেখ।

এ বিষয়ে তানভীর শেখ বলেন, আমরা ইতোমধ্যেই বেশ কিছু মূকাভিনয় প্রযোজনা মঞ্চে এনেছি এবং সেগুলো ঢাকাসহ সারাদেশে নিয়মিত মঞ্চায়ন করে যাচ্ছি। আর বিভিন্ন ভাবে বেশ কিছু জাতীয় ও আন্তর্জাতিক আয়োজনে সাফল্যের সাথে অংশগ্রহণ করে ব্যাপক প্রশংসা অর্জন করেছি।

তরুণ অভিনেতা ও সংগঠক তানভীর শেখ, ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ এ কাজের অভিজ্ঞতা, ‘প্রাচ্যনাট স্কুল অব এ্যাকটিং এন্ড ডিজাইন’ এর ২৫ তম ব্যাচ এ পাঠ, বিভিন্ন নাট্যশিল্প অনুধাবন, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন সেমিনারে অংশগ্রহণ, শিল্পকলা একাডেমির রেপার্টরি দলে কাজ, দেশ বিদেশর বিভিন্ন কর্মশালায় সফল অংশগ্রহণসহ দেশের স্বনামধন্য নাট্যব্যক্তিত্বদের সাহচর্যের অভিজ্ঞতা কাজে লাগিয়ে যেন সঠিকভাবে ‘ব্ল্যাকফ্লেইম থিয়েটার’ তথা বাংলাদেশ-কে বিশ্ব দরবারে তুলে ধরতে পারেন সেজন্য সবার কাছে দোয়া প্রার্থনা করেন।

প্রসঙ্গত, বরাবরের মতো এ সফরেও পৃষ্ঠপোষক হিসেবে ব্ল্যাকফ্লেইম থিয়েটার এর পাশে আছেন ‘জাপান বাংলা পিস ফাউন্ডেশন, বাংলাদেশী আমেরিকান কমিউনিটি ডেভেলপমেন্ট এন্ড ইয়ুথ সার্ভিসেস’, ‘কাজী রাইস ইন্ড্রাস্ট্রিজ লি:', ‘দেশী টেলিগ্রাফ’, ‘দেশী সিনিয়র সেন্টার’, 'ফাস্ট মুভ', রীপ্যাক প্রিন্টিং এন্ড প্যাকেজিং’ এছাড়াও ট্রাভেল পার্টনার হিসেবে আছেন ‘হলিডে এক্সপ্রেস’।

বাংলাদেশ জার্নাল/কেএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত