ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২১, ১৫:১১

প্রিন্ট

নাটক-ওয়েবে সফল, এবার কি সিনেমায় সঞ্জয়?

নাটক-ওয়েবে সফল, এবার কি সিনেমায় সঞ্জয়?
নাট্যনির্মাতা সঞ্জয় সমদ্দার

বিনোদন প্রতিবেদক

অল্প সময়ের ক্যারিয়ারে উপহার দিয়েছেন দর্শকনন্দিত কাজ। ব্যতিক্রমধর্মী নির্মাণশৈলীতে দর্শক হয়েছেন মুগ্ধ। বলছি নাট্যনির্মাতা সঞ্জয় সমদ্দারের কথা। গেল বছরে আলোচনায় থাকা গুটিকয়েক নির্মাতার মধ্যে তার নামটিও খুঁজে পাওয়া গিয়েছে। ভিউয়ের পিছনে না দৌড়ে তিনি ছুটেছেন গল্পে ও মানের দিকে।

শিফট, যে শহরে টাকা উড়ে, পলিটিকস, অপরুপা, আপনার ছেলে কী করে নাটক নির্মাণ করে দর্শক হৃদয়ে একটা সন তৈরি করে নেন এ নির্মাতা। প্রতিটা কাজের ক্ষেত্রেই গল্পে রেখেছেন ভিন্নতা, নির্মাণে দেখিয়েছেন মুন্সিয়ানা। দর্শকনন্দিত কাজ উপহার দিয়ে হয়েছেন সফল। শুধু নাটকেই নয়, সময়ের সাথে তাল মিলিয়ে নিজের মুন্সিয়ানা দেখিয়েছেন ওয়েবেও। ‘শিকল’ ওয়েব সিরিজ নির্মাণ করে রীতিমত চমকেই দিয়েছেন দর্শকদের। এছাড়াও মুক্তির অপেক্ষায় রয়েছে তার নতুন ওয়েব ফিল্ম ‘ট্রল’। এরইমধ্যে প্রকাশিত হওয়া এই ফিল্মটির টিজারেই মুগ্ধতা ছড়িয়েছে দর্শক মনে। অধীর আগ্রহে অপেক্ষা করছেন এটি মুক্তির। টিজারের আভাসে বোঝা যায়, এই ফিল্মটি বাজিমাত করতে যাচ্ছে শিগগিরই। এছাড়াও মুক্তির অপেক্ষায় রয়েছে আরেক চমকপ্রদ ওয়েব ফিল্ম ‘অমানুষ’।

রোমান্টিক, সামাজিক, পারিবারিক, সচেতনতামূলক, থ্রিলার, অ্যাকশন; সব ধরণের জনরাতেই ব্যতিক্রমীভাবে নিজেকে মেলে ধরেছেন সঞ্জয়। ব্যতিক্রমধর্মী কনসেপ্টে কাজ করতে পছন্দ করা এই নির্মাতা নাটক ও ওয়েব দুই মাধ্যমেই সফল, এমনটাই মনে করছেন অনুরাগীরা। তাদের মতে, এমন নির্মাতার সিনেমায় আসা উচিত। কারণ, তিনি সময়কে ধরে কাজ করে নিজেকে এরইমধ্যে প্রমাণ করেছেন।

সিনেমা একটি বড় ক্যানভাস। এর জন্য ন্যূনতম একটা প্রস্তুতি থাকা দরকার বলে মনে করেন জনপ্রিয় নির্মাতা সঞ্জয় সমদ্দার। তার কথায়, আমি সিনেমা দেখতে ভালোবাসি। সিনেমা নির্মাণের স্বপ্ন তো সবারই থাকে। আমারও সেটা রয়েছে। তবে সেটা যেকোনো সময় হুট করে হয়ে যেতে পারে।

তিনি বলেন, সিনেমা নির্মাণের স্বপ্ন নিয়েই পরিচালক হয়। তার জন্য নিজেকে পাকাপোক্ত করতেই নাটক, ওয়েব নির্মাণ করে শিখছি। সিনেমার বিভিন্ন বিষয় নিয়ে বিভিন্ন মাধ্যমে ধারণা নিয়েছি। ওয়েব ফিল্ম নির্মাণের মধ্য দিয়ে এক্সপেরিমেন্ট করেছি। আমি প্রস্তুত আছি সিনেমা নির্মাণের জন্য।

এই নির্মাতা আরও বলেন, প্রযোজক যদি আমার উপর ভরসা করতে পারেন, তবে আমি সিনেমা নির্মাণের ঘোষণা দিয়ে দেবো। এখন পর্যন্ত যে কয়েকটাই কাজ করেছি, দর্শক থেকে শুরু করে প্রযোজক সবারই অনেক প্রশংসা পেয়েছি। সেই ভরসাটুকু সিনেমার জন্য পেলে সিনেমাতে হাত দেবো। এ বছরই সেটা হতে পারে! কিছু বিষয়ে কথাবার্তা চলছে, দেখা যাক!

ভিন্নধর্মী গল্প ও অসাধারণ নির্মাণে খ্যাতি পাওয়া এই নাট্যনির্মাতা গেল বছরের শেষদিকে সেরা নির্মাতা হিসেবে পেয়েছেন সম্মাননা। আরটিভি ১০ম স্টার অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ‘শিফট’ নাটকের জন্য শ্রেষ্ঠ পরিচালক নির্বাচিত হয়েছেন তিনি। শুধু তাই নয়, এই নির্মাতা পরিচালিত ‘শিফট’ ও ‘আপনার ছেলে কী করে’ নাটক দুটির জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ছোট পর্দার দুই বড় তারকা আফরান নিশো ও জিয়াউল ফারুক অপূর্ব। ‘শিফট’ নাটকের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন আরেক জনপ্রিয় অভিনেত্রী মেহজাবীন চৌধুরী।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত