ঢাকা, শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ২২ ফেব্রুয়ারি ২০২১, ১৭:০১

প্রিন্ট

দর্শক পছন্দের তালিকায় শীর্ষে ভালোবাসা দিবসের যেসব নাটক

দর্শক পছন্দের তালিকায় শীর্ষে ভালোবাসা দিবসের যেসব নাটক
ভালোবাসা দিবস ২০২১ এর প্রশংসনীয় নাটক

বিনোদন প্রতিবেদক

বিশেষ দিবস কিংবা উপলক্ষকে ঘিরে প্রতিবছরই অধিক সংখ্যক নাটক নির্মিত হয়। সদ্য গত হওয়া ভালোবাসা দিবসেও তার ব্যতিক্রম ঘটেনি। এবারের বিশেষ এই দিবসেও দেখা মিলেছে বহু নাটকের। তার মধ্যে বেশ কিছু নাটক রয়েছে আলোচনায় এবং দর্শক পছন্দের তালিকায় শীর্ষে। তবে বলা বাহুল্য, গেল কয়েক বছরের তুলনায় এবার ভালোবাসা দিবসে বেশ মানসম্পন্ন কাজ পাওয়া গিয়েছে নির্মাতাদের কাছ থেকে। গল্পে, মানে, অভিনয়ে ও নির্মাণে এবার আগের চেয়ে তুলনামূলক বেশি প্রশংসনীয় নাটক পাওয়া গিয়েছে।

দুই ভাইয়ের গল্পে ‘ব্রাদার্স ৩’ ছিল তুমুল আলোচনায়। মাবরুর রশীদ বান্নাহ পরিচালিত এই নাটকে ফারহান আহমেদ জোভান ও সৈয়দ জামান শাওনের অভিনয় বেশ দর্শকপ্রিয়তা পেয়েছে। সেইসাথে নাটকটিতে অভিনয়ে প্রশংসা পেয়েছে মুনিরা মিঠু ও পারসা ইভানা। অসাধারণ গল্প আর নির্মাণের ভূয়সী প্রশংসায় মেতেছে নেট দুনিয়া। একই নির্মাতার আরেক নাটক ‘হাফ হানিমুন’ ও রয়েছে দর্শক পছন্দের তালিকায়। অনিচ্ছাকৃত বিয়ে, হানিমুনে যা সচরাচর ঘটে না; এমনই গল্পে তাহসান ও নুসরাত ইমরোজ তিশার অভিনয় প্রশংসিত হয়েছে। অন্যদিকে, বছরের পর বছর পেরিয়ে গেলেও সন্তান না হওয়ায় পারিপার্শ্বিক যে চাপ, সেটার বাজে অভিজ্ঞতাই তুলে ধরা হয়েছে ‘কমলা রঙের রোদ’ নাটকের গল্পে। পরিচিত গল্পের অসাধারণ নির্মাণ আর তাহসান খান ও তাসনিয়া ফারিণের অভিনয়; কাজটিকে করে তুলেছে অনবদ্য। শিহাব শাহীন পরিচালিত এই নাটকটি ভালো দর্শকপ্রিয়তা পায়।

প্রেম-ভালোবাসা থেকে পরিণতিতে বাঁধা হয়ে দাঁড়ানো বিয়ের দেনমোহর নিয়ে সমাজে কুপ্রথা চালু রয়েছে; সেটিরই এক প্রতিফলন দেখা গিয়েছে মিজানুর রহমান আরিয়ানের ‘কাজল রেখা’ নাটকে। নির্মাতার সুসজ্জিত নির্মাণ আর আফরান নিশো ও মেহজাবীনের অভিনয় নাটকটিকে করেছে অনবদ্য।

‘চোখের আড়াল হলেই কী মনের আড়াল হয়?’ এমনই গল্পের মত করে গ্রাম থেকে শহরে আসা সাদামাটা এক যুবকের চরিত্রে ‘মনের আড়ালে’ নাটকে জিয়াউল ফারুক অপূর্ব’র অভিনয় দর্শক মন ছুঁয়ে গিয়েছে। রুবেল হাসান পরিচালিত এই নাটকের শেষে প্রেমের পরিণতিতে নায়ক-নায়িকার অমিল, পরিচ্ছন্ন নির্মাণ; সবকিছু মিলিয়ে দারুণ দর্শকপ্রিয়তা পেয়েছে। এখানে অপূর্ব ছাড়া আরও অভিনয় করেছেন কেয়া। দর্শকপ্রিয়তার তালিকায় রয়েছে এই অভিনেতার আরেক নাটক ‘ভুলবশত’। মাহমুদুর রহমান হিমির নান্দনিক নির্মাণে অপূর্ব ও সাবিলা নূর চমৎকার অভিনয় করেছেন। ‘চলে যাওয়া মানে প্রস্থান নয়; বিচ্ছেদ নয়’- রুদ্র মহম্মদ শহীদুল্লাহর কথাটির মত করেই যেন নাড়ি স্পন্দনকে অনুভব করাচ্ছিলো সাগর জাহান পরিচালিত ‘মেঘ দেখাবো তোমায়’ নাটকটি। এখানে অপূর্ব ও ফারিণের অভিনয় বেশ প্রশংসা কুড়িয়েছে।

আলোচনায় রয়েছে ভিকি জাহেদ পরিচালিত ‘ভুলজন্ম’ ও ‘মাজনু’। দুটি নাটকেই অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী। বিশ্বাস, ভালোবাসায় ও ত্যাগে; চেনা গল্পের বাইরে অসাধারণ নির্মাণ আর অভিনয়ে দুটি নাটকই দর্শক ব্যাপক পছন্দ করেছেন। এছাড়া, প্রবীর রায় চৌধুরীর ‘বেস্ট ফ্রেন্ড’ সিরিজটি দর্শকপ্রিয়তা পেলে সেই ধারাবাহিকতায় তিনি এবার নির্মাণ করেন সিরিজটির শেষ পর্ব ‘বেস্ট ফ্রেন্ড ৩’। ফারহান আহমেদ জোভান ও মেহজাবীন চৌধুরীর কাছে আসার গল্পে তারা ছিলেন দারুণ। সঙ্গে আদর আজাদ ও বিশেষ চরিত্রে তাসনিয়া ফারিণকে নিয়ে সুন্দর আয়োজনের এই কাজটিও দর্শক পছন্দ করেন।

গুরু শিষ্যের গান, নানা খুনসুটি আর কমেডিতে ভরপুর নাটক ‘মধু সিং’ ও দর্শকরা পছন্দ করেছেন। মহিদুল মহিম পরিচালিত এই নাটকে অপূর্ব ও মেহজাবীনের হাস্যরসে দর্শকরা বেশ বিনোদিত হয়েছেন। একই নির্মাতার ‘টিপু সুলতানা’ নাটকের ‘ও আমার সুইটহার্ট’ গানটি বেশ আলোচিত হয়েছে। ভিকি জাহেদের ‘ছন্দপতন’ ও বেশ প্রশংসা কুড়িয়েছে। অন্যদিকে কাজল আরেফিন অমি পরিচালিত ‘ফিমেল’ ও ‘লতা অডিও’ নাটক দুটিও ছিল দর্শকের পছন্দে। সেই তালিকায় রয়েছে রাফাত মজুমদার রিংকুর ‘বিফলে মূল্য ফেরত’। এখানে তৌসিফ মাহবুব ও সাফা কবীরের অভিনয় বেশ প্রশংসা কুড়িয়েছে। এছাড়াও মোস্তফা কামাল রাজ পরিচালিত ‘রোমিও জুলিয়েট’ নাটকটিও প্রশংসা পেয়েছে। এখানে অভিনয় করেছেন জোভান, ফারিণ ও মুনিরা মিঠু।

বিশেষ এই দিবসকে ঘিরে নির্মিত ‘ক্লোজআপ কাছে আসার গল্পে’ র স্বল্পদৈর্ঘ্য চলচিচত্রের মধ্যে প্রশংসিত হয়েছে ‘অথবা প্রেমের গল্প’। এখানে সৈয়দ জামান শাওন ও নাজিফা তুষির অভিনয় দর্শকপ্রিয়তা পায়।

বাংলাদেশ জার্নাল/আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত