ঢাকা, সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৩ মিনিট আগে
শিরোনাম

সঞ্জীব চৌধুরী স্মরণে দলছুটের নতুন গান

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২৪, ২০:৪৫

সঞ্জীব চৌধুরী স্মরণে দলছুটের নতুন গান

প্রয়াত সংগীতশিল্পী ও দলছুট ব্যান্ডের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য সঞ্জীব চৌধুরী স্মরণে তার ব্যান্ডের নতুন অ্যালবাম ‘সঞ্জীব’। অ্যালবামটি তার স্মৃতির উদ্দেশ্যেই উৎসর্গ করা হয়েছে।

এ বিষয়ে দলছুটের আরেক সদস্য বাপ্পা মজুমদার গণমাধ্যমকে বলেন, একযুগেরও বেশি সময় পর আমাদের নতুন অ্যালবাম এসেছে। এটা তো ভীষণ আনন্দের ব্যাপারই। আমরাও অনেক সময় নিয়েই করেছি। এখন তো সবাই সিঙ্গেল গান প্রকাশ করছে, তাই অ্যালবাম প্রকাশের বিষয়টি নতুনত্বই বলা যায়।

গানের গীতিকথা লিখেছেন কবির বকুল, জুলফিকার রাসেল, শেখ রানা, রাসেল ও ’নীল (প্রয়াত), ইন্দ্রনীল, মাসুম ও দীপন। প্রতিটি গানের সুর ও সংগীতায়োজন করেছেন বাপ্পা মজুমদারসহ ব্যান্ডের সদস্যরা।

এই সময় অ্যালবাম আকারে প্রকাশের ভাবনাটি কেন প্রশ্নে বাপ্পা মজুমদার বলেন, আমরা তো আসলে সেই অ্যালবাম সময়েরই মানুষ। সেই সময়ের ফিলটা আনার জন্যই ভেবেছি। এছাড়া একটা একটা করে গান রিলিজ করলে সবগুলো গানের মধ্যে যে একটা যোগসূত্র আছে, তা বোঝা যায় না। এজন্যই অ্যালবাম প্রকাশ করা।

দীর্ঘ সময় নিয়ে গানগুলো করা হয়েছে, যেন শ্রোতাদের ভালো গান উপহার দেওয়া যায় উল্লেখ করে বাপ্পা মজুমদার বলেন, ‘আহ’, ‘হৃদয়পুর’, ‘আকাশচুরী’, ‘জোছনাবিহার’ ও ‘আয় আমন্ত্রণ’ অ্যালবামের গানগুলোর মধ্য দিয়ে শ্রোতারা দলছুটকে যেভাবে চিনেছে, আপন করে নিয়েছে, সে জায়গা থেকে কখনও সরে আসতে চাইনি। এই অ্যালবামের গানেও চিরচেনা দলছুটকে খুঁজে পাওয়া যাবে।

সামনে এই অ্যালবামের গান নিয়ে কনসার্ট আয়োজনের পরিকল্পনাও আছে জানিয়ে বাপ্পা বলেন, আমাদের ইচ্ছা আছে স্টেজে এই গানগুলো নিয়ে সবার সামনে হাজির হওয়া। সামনে দলছুটের বেশ কিছু শো আছে, বিদেশ সফরও আছে। তাই জুনের আগে হয়তো সম্ভব হবে না। তবে জুনের পর স্টেজ শোর ব্যাপারে সবকিছু ফাইনাল করব, এরপর সবাইকে জানাব।

প্রায় আট বছর আগে শুরু হয়েছিল ‘সঞ্জীব’ অ্যালবামের কাজ। যার দুটি গান ‘মন দাবাড়ু’ ও ‘প্রবঞ্চনা’ প্রকাশ করা হয়েছিল বাপ্পা মজুমদারের ইউটিউব চ্যানেলে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে সঞ্জীব চৌধুরীর নেতৃত্বে গড়ে উঠেছিল ব্যান্ড ‘দলছুট’। ব্যান্ড গঠনের পরের বছর প্রকাশ পায় প্রথম অ্যালবাম ‘আহ’। এর পর থেকে অ্যালবাম ও স্টেজ শো নিয়ে ব্যস্ত সময় পার করে দলটি। উপহার দিয়েছে ‘হৃদয়পুর’, ‘আকাশচুরি’, ‘জোছনাবিহার’ ও ‘কিংবদন্তি’ শিরোনামের অ্যালবাম। ২০০৭ সালে সঞ্জীব চৌধুরী মারা গেলে পাঁচ বছর পর ২০১২ সালে প্রকাশ পায় দলটির সর্বশেষ অ্যালবাম ‘আয় আমন্ত্রণ’।

সপ্তম অ্যালবামে ১১টি গান রয়েছে, যার শিরোনাম- ‘তুমি যাও’, ‘প্রবঞ্চনা’, ‘গানের শুরুটা’, ‘তুমি আছো নাকি’, ‘মন কারিগর’, ‘শূন্য লাগে’, ‘দুটো মানুষ’, ‘মন দাবাড়ু’, ‘তার ছায়ায়’, ‘মেঘ জমেছে’ ও ‘সঞ্জীব চৌধুরী’।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত