ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০১৯, ৬ কার্তিক ১৪২৬ আপডেট : ৪ ঘন্টা আগে English

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৮:৫৫

প্রিন্ট

বিদ্যা বালান যখন মানব কম্পিউটার

বিদ্যা বালান যখন মানব কম্পিউটার
বিনোদন প্রতিবেদক

বলিউড অভিনেত্রী বিদ্যা বালানকে এবার তার ভক্তরা দেখতে পাবে নতুন রূপে। তার আসন্ন সিনেমা ‘শকুন্তলা দেবী – হিউম্যান কম্পিউটার’র টিজার প্রকাশ হয়েছে সম্প্রতি। টিজারে দেখানো অভিনেত্রী বিদ্যা বালানকে যেন বাস্তবের গণিত জাদুকর শকুন্তলা দেবীর সত্যিকারের অবতার রূপে দেখা গেছে।

৩২ সেকেন্ডের টিজারটিতে ‘ডার্টি পিকচার’খ্যাত অভিনেত্রীকে লাল শাড়ি, বব হেয়ার কাট ও কপালে টিপ পরা দেখে হুবহু শকুন্তলার মতোই লেগেছে। ভিডিওটি নিজে শেয়ার দিয়ে ক্যাপশনে বিদ্যা বালান লেখেন, ‘তিনি প্রকৃত অর্থেই অসাধারণ ছিলেন। শিশুর উৎসাহ এবং মানব-কম্পিউটারের গল্প জানুন।’ ভিডিওটিতে শকুন্তলার বেশ কয়েকটি চারিত্রিক বৈশিষ্ট্য উল্লেখ করা হয়েছে, যেমন- তীক্ষ্ণ, অহঙ্কারী, অদ্ভুতস্বভাব, নির্মম, মজাদার এবং স্পষ্টবাদী।

ভিডিওটির পর একটি পোস্টারও শেয়ার করেছেন বিদ্যা। পোস্টারে দেখা যায়, শকুন্তলা এক নম্বর অবস্থানে দাঁড়িয়ে আছেন, দ্বিতীয় স্থানে আছে কম্পিউটার এবং তৃতীয় স্থানে আছে ক্যালকুলেটর। পোস্টারটি কিংবদন্তি গণিতবিদ শকুন্তলার সামর্থ্যকেই প্রকাশ করে।

অবিশ্বাস্যরকমভাবে দ্রুত গাণিতিক সমস্যা সমাধান করার ক্ষমতার অধিকারী ছিলেন শকুন্তলা (১৯২৯ – ২০১৩)। ১৮ বছর বয়সী ছাত্রদের উপযোগী গাণিতিক সমস্যা দ্রুত সমাধান করে তিনি নিজের মেধার জানান দেন মাত্র ৫ বছর বয়সে। যদিও তিনি আনুষ্ঠানিক কোন শিক্ষা লাভ করেছিলেন না। তিনি কম্পিউটারের চেয়েও দ্রুত গাণিতিক সমস্যার সমাধান করতে পারতেন।

বিক্রম মালহোত্রা এবং সনি পিকচার্স নেটওয়ার্ক প্রোডাকশন্স প্রযোজিত এই সিনেমাটি পরিচালনা করেছেন অনুজ মেনন। আগামী বছরের শুরুর দিকে ছবিটি মুক্তি পেতে পারে বলে জানা যায়।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত