ঢাকা, রবিবার, ১৫ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ০৪:০৪

প্রিন্ট

স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে যা বললেন তাহসান

স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে যা বললেন তাহসান
জার্নাল ডেস্ক

স্বামী-স্ত্রীর সম্পর্ক নিয়ে কথা বলতে গিয়ে ‘সত্যিকারের মানবিক সম্পর্কের মাঝেই সব সুখ’ বলে মন্তব্য করেছেন তাহসান। তাহসান বলেন, অনেকের সঙ্গে সম্পর্ক থাকে। এর মধ্যে অনেক সম্পর্কই মেকি। আর সত্যিকারের সম্পর্ক যখন কারও সঙ্গে থাকবে, সেই ব্যক্তির অর্থবিত্ত থাকুক বা না থাকুক, আমরা সুখী হই তার সঙ্গে।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি বেসরকারি রেডিও চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারের ভিডিও শেয়ার করেন তিনি। সেখানে আলাপচারিতার এক পর্যায়ে সম্পর্কের ব্যাপারে নিজের অভিমত জানান তাহসান। তবে সাক্ষাৎকারটি কোন সময়ের সেটা জানা যায়নি।

সাক্ষাৎকারের আলাপচারিতার তাহসান জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে ৭৫ বছর ধরে একটি গবেষণা চলেছে। ওই জরিপে ৭০ থেকে ৭৫ বছর বয়স্ক ব্যক্তিদের কাছে সম্পর্কের সংজ্ঞা জানতে চাওয়া হয়।

গবেষণা শেষে নানা তথ্য-উপাত্তের বরাত দিয়ে গবেষকরা জানান, সত্যিকারের মানবিক সম্পর্কের মাঝেই সুখ পাওয়া যায়।

তাহসান আরও জানান, অনেক দম্পতিকে বাইরে থেকে খুব সুখী মনে হয়, কিন্তু সত্যিকারের সুখ সেখানে থাকে না। অনেক সম্পর্ক আছে যেটিকে বাইরে থেকে খুব সাধারণ মনে হলেও তারা সত্যিকার অর্থে সুখী।

জেন্যুইন রিলেশনশিপ হলো ওইটা যে রিলেশনশিপ হয়তো বাইরে থেকে মনে হতে পারে একটি নরমাল রিলেশনশিপ। কিন্তু সারাদিন অফিস শেষে মানুষটি যখন বাসায় যায় তখন অপেক্ষা করে কখন দরজাটা খোলা হবে। এটাই জেন্যুইন রিলেশনশিপ। জেন্যুইন রিলেশনশিপ হলো মায়ের মুখে হাসিটা কিংবা বাবাকে জড়িয়ে ধরাটা।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত