ঢাকা, মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ১১:১২

প্রিন্ট

হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিনের দ্বিতীয় স্বামী কে?

গুলতেকিনের দ্বিতীয় স্বামী কে এই আফতাব?
জার্নাল ডেস্ক

বিয়ে করেছেন হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খান। সম্প্রতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফতাব আহমদকে বিয়ে করেন তিনি। নতুন এই দম্পতির পরিবার সূত্রে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সম্প্রতি ঢাকাতেই ছোট পরিসরে গুলতেকিন-আফতাবের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। অতিরিক্ত সচিব আফতাব আহমদের কবি এবং লেখক হিসেবে পরিচিতি রয়েছে। তিনি অভিনেত্রী আয়েশা আখতারের ছেলে। ডিগ্রি নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে।

জানা গেছে, বিয়ের পর আমেরিকায় চলে গেছেন গুলতেকিন। শিগগিরই সেখান থেকে ফিরে বন্ধু-বান্ধব সবাইকে আমন্ত্রণ জানিয়ে বিবাহোত্তর সংবর্ধনা অনুষ্ঠান করার কথাও রয়েছে।

প্রায় সাত-আট বছর ধরে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবি আফতাব আহমেদের সঙ্গে গুলতেকিনের বন্ধুত্ব। তাদের এই বন্ধুত্ব ধীরে ধীরে প্রেমে গড়ায়। সেই প্রেমের পরিণতি এই বিয়ে।

প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সাবেক স্ত্রী গুলতেকিন খান। গুলতেকিনের সাথে হুমায়ূন আহমেদের বিয়ে হয় ১৯৭৩ সালে। ২০০৩ সালে তাদের বিচ্ছেদ হয়। তখন বিষয়টি ব্যাপক আলোচনা সমালোচনার জন্ম দিয়েছিল। হুমায়ুন আহমেদের সাথে গুলতেকিনের সংসারে এক ছেলে ও তিন মেয়ে আছে।

আফতাব আহমদও আগে বিয়ে করেছিলেন। সেই স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে প্রায় ১০ বছর আগে। তাদের এক সন্তান লন্ডনে পড়াশোনা করছে।

২০০৫ সালে গুলতেকিনের সাথে বিচ্ছেদের পর হুমায়ুন আহমেদ বিয়ে করেন অভিনেত্রী শাওনকে। আর হুমায়ূন আহমেদের মৃত্যুর সাত বছর পর বিয়ে করলেন গুলতেকিন খান।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত