ঢাকা, বৃহস্পতিবার, ১৭ জুন ২০২১, ৩ আষাঢ় ১৪২৮ আপডেট : ২৪ মিনিট আগে

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২১, ০৯:১৮

প্রিন্ট

পোশাক ও রপ্তানিমুখী শিল্পে প্রণোদনা ঋণ শোধের সময় বাড়ল

পোশাক ও রপ্তানিমুখী শিল্পে প্রণোদনা ঋণ শোধের সময় বাড়ল

জার্নাল ডেস্ক

মহামারি করোনা পরিস্থিতিতে শ্রমিকদের বেতন-ভাতা দিতে সরকারের প্রণোদনা তহবিল থেকে নামমাত্র সুদে পোশাক কারখানাসহ রপ্তানিমুখী শিল্প মালিকদের ঋণ প্রদান করা হয়েছিল। সেই ঋণ পরিশোধের জন্য সময় আরও বাড়িয়ে দিল বাংলাদেশ ব্যাংক। ঋণ গ্রহীতাদের গ্রেস পিরিয়ড চলতি বছরের মার্চ হতে ছয় মাস বাড়িয়ে দেওয়া হয়েছে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়। সার্কুলারটি দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে উল্লেখ করা হয়, সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক-কর্মচারীদের ২০২০ এর এপ্রিল হতে একই বছরের জুলাই মাস পর্যন্ত বেতন-ভাতা প্রদানের লক্ষ্যে সরকার ঘোষিত ৫ হাজার কোটি টাকার আর্থিক প্রণোদনা প্যাকেজ এবং শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ঘোষিত প্রণোদনা প্যাকেজ হতে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের অনুকূলে ঋণ প্রদান করা হয়।

উক্ত প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণসমূহের বিপরীতে ২০২১ সালের জানুয়ারির মধ্যে প্রথম কিস্তি পরিশোধের তারিখ নির্ধারিত ছিল।

এসব ঋণগ্রহীতাগণ তাদের নেওয়া ঋণের বিপরীতে কিস্তি পরিশোধের জন্য মার্চ-২০২১ হতে আরও ৬ মাস গ্রেস পিরিয়ড পাবেন। এই গ্রেস পিরিয়ড শেষ হওয়ার পর অবশিষ্ট অর্থ ১৮টি সমান মাসিক কিস্তিতে পরিশোধ করতে সার্কুলারে বলা হয়েছে। এছাড়া এসব বিষয়ে আগের অন্যান্য নির্দেশনাসমূহ অপরিবর্তিত থাকবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে সার্কুলারে উল্লেখ করা হয়। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত