ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ আপডেট : ৪২ মিনিট আগে

প্রকাশ : ১২ এপ্রিল ২০২১, ১৯:০৭

প্রিন্ট

লকডাউনে ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত

লকডাউনে ব্যাংক বন্ধ রাখার সিদ্ধান্ত
করোনাকালে চলছে ব্যাংক লেনদেন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক

দেশে করোনাভাইরাসের দ্বিতীয় দফা ঢেউ নিয়ন্ত্রণে আনতে বুধবার থেকে শুরু হচ্ছে এক সপ্তাহের সর্বাত্মক লকডাউন। এই সময় দেশের সব তফসিলি ব্যাংকের কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে সার্বক্ষণিক খোলা থাকবে এটিএম বুথ ও ইন্টারনেট ব্যাংকিংসহ অনলাইন সেবা। ব্যাংকগুলোকে পর্যাপ্ত নোট সরবরাহ নিশ্চিত করতে বলা হয়েছে।

সোমবার (১২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব সাইট সুপারভিশন থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী বরাবর ওই সার্কুলারে বলা হয়, সরকার ঘোষিত বিধি-নিষেধ চলাকালীন সময়ে সাধারণভাবে সকল তফসিলি ব্যাংক বন্ধ থাকবে। এ সময়ে ব্যাংকের সকল কর্মকর্তা/কর্মচারীকে নিজ নিজ কর্মস্থলে অবস্থান করতে হবে।

এতে বলা হয়, সমুদ্র/স্থল/বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা/উপশাখা/বুথ খোলা রাখার বিষয়ে বন্দর/কাস্টমস কর্তৃপক্ষের সাথে আলোচনাক্রমে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। ব্যাংকিং সেবা প্রদানের ক্ষেত্রে স্ব স্ব ব্যাংক প্রয়োজনীয়তার নিরিখে সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার (এডি) শাখা এবং প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সীমিত সংখ্যক জনবল দ্বারা খোলা রাখতে পারবে।

সার্কুলারে আরো বলা হয়, এটিএম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তায় এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ প্রযোজ্য ক্ষেত্রে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা সার্বক্ষণিক চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এ নির্দেশনা বুধবার (১৪ এপ্রিল) থেকে কার্যকর হবে।

করোনার সংক্রমণ প্রতিরোধে ৫ এপ্রিল থেকে সারাদেশে চলাচলে ও কাজে সরকারি বিধিনিষেধ আরোপ করা আছে। ওই বিধিনিষেধ অনুযায়ী ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত খোলা ছিল। সোমবার খোলা ছিল বেলা একটা পর্যন্ত। আগামীকাল মঙ্গলবারও খোলা থাকবে বেলা একটা পর্যন্ত। তবে আজকের প্রজ্ঞাপন অনুযায়ী ১৪ তারিখ থেকে এসব প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত