ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৪০ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মার্চ ২০২০, ১৭:৪৬

প্রিন্ট

সুরক্ষা ছাড়াই কাজ করছেন রাজধানীর পরিচ্ছন্নতাকর্মীরা

সুরক্ষা ছাড়াই কাজ করছেন রাজধানীর পরিচ্ছন্নতাকর্মীরা

Evaly

জার্নাল ডেস্ক

করোনাভাইরাস ঝুঁকিতে থাকলেও কোনো ধরণের সুরক্ষা সরঞ্জাম ছাড়াই পরিচ্ছন্নতার কাজ করছেন ঢাকা দুই সিটির পরিচ্ছন্নতাকর্মীরা। ঝুঁকি এড়াতে কিছু ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী (পিপিই) দেয়া হলেও বেশিরভাগ কর্মী সেগুলো ব্যবহার করছেন না।

এ অবস্থায় পরিচ্ছন্নতাকর্মীদের সুরক্ষা নিশ্চিত করার কথা বলেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

দুই সিটিতে প্রায় ১২ হাজারের মতো পরিচ্ছন্নতাকর্মী রয়েছেন। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় নিয়মিত স্কেলভুক্ত ১ হাজার ৭শ ও দৈনিক মজুরি ভিত্তিতে ৫ হাজার ৩শ সহ মোট ৮ হাজার পরিচ্ছন্নতাকর্মী কাজ করছেন। অন্যদিকে উত্তর সিটি করপোরেশনে নিয়মিত স্কেলভুক্ত ২ হাজার ৭শ ও প্রাইভেট কোম্পানির ১ হাজার ৩শ কর্মী কাজ করছেন।

দক্ষিণ সিটি করপোরেশনের কর্মী তৌহিদুল ইসলাম বলেন, আমরা হ্যান্ড গ্লাভস, মাস্ক ও বুট পেয়েছি। কিন্তু এগুলো পরে কাজ করতে কষ্ট হয়। তাই খুলে রেখেছি।

উত্তর সিটির বাড্ডা এলাকায় গিয়েও একই অবস্থা দেখা গেছে। সেখানকার কর্মীরা জানান, তারা মাস্ক ও গ্লাভসসহ কিছু সুরক্ষা সরঞ্জাম পেয়েছেন। কিন্তু গরমের কারণে সেসব পরে কাজ করতে আরাম পাচ্ছেন না।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস সিটি করপোরেশনের নিয়মিত বর্জ্যের সঙ্গে তেমন একটা না ছাড়ালেও পরিচ্ছন্নতাকর্মীদের জন্য এভাবে কাজ করা ঝুঁকিপূর্ণ। কারণ তারা ময়লা সংগ্রহ করেন বাসা থেকে।

তারা জানান, এ রোগে আক্রান্ত মানুষের ব্যবহৃত মাস্ক ও জিনিসপত্র থেকে পরিচ্ছন্নতাকর্মীদের শরীরে রোগটি সংক্রমিত হতে পারে। এজন্য তাদের পিপিই পরা খুবই জরুরি। কর্মীদের সুরক্ষা নিশ্চিতে অবশ্যই পিপিই পরা উচিত।

তবে দুই সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, করোনা সংক্রমণ রোধে ২ সিটিতেই কর্মীদের সেফটি নিশ্চত করা হয়েছে। তাদের হ্যান্ড গ্লাভস, বুট ও মাস্কসহ অন্যান্য সরঞ্জাম হয়েছে। এছাড়া তাদের সচেতন করতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত