ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২১, ১৭:৫৮

প্রিন্ট

করোনা: সুস্থ্য হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা

করোনা: সুস্থ্য হওয়ার ২৮ দিন পর নেয়া যাবে টিকা

নিজস্ব প্রতিবেদক

করোনায় আক্রান্ত রোগীরা সুস্থ্য হওয়ার ২৮ দিন পরই নিতে পারবেন টিকা। এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএএইচ অপারেশনাল প্ল্যানের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক।

সাংবাদিকদের সাথে কথা বলার সময় তিনি জানান, টিকা নিয়েও অনেকে আক্রান্ত হচ্ছেন। এটা বিভিন্ন কারণে হচ্ছে। তবে একজন আক্রান্ত হলে তিনি যখন পরীক্ষায় নেগেটিভ ফলাফল পাবেন তখন থেকে ২৮ দিন পর টিকা নিতে পারবেন। এটা প্রথম বা দ্বিতীয় ডোজ উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।

স্বাস্থ্য অধিদপ্তরে আরেক কর্মকর্তা ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা টিকা নিয়ে উদ্বিগ্ন না হওয়ার পরমর্শ দেন। তিনি বলেন, লকডাউন পরিস্থিতিতে প্রথম ডোজের পর দ্বিতীয় ডোজ পেতে যাদের সমস্যা হচ্ছে তাদেরও শঙ্কিত হওয়ার কিছু নেই। স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা আরো বলেন, লকডাউনে যাদের টিকা পেতে সমস্যা হচ্ছে তারা ৮ থেকে ১২ সপ্তাহের মধ্যে যে কোনো সময় দ্বিতীয় ডোজ নিতে পারবেন। যাদের প্রথম ডোজ নেওয়ার ৮ সপ্তাহ হয়েছে, তাদের শঙ্কিত হওয়ার কোনো কারণ নেই।

১২ সপ্তাহের মধ্যে যে কোনো সময় টিকা নিলেই হবে। যদি কোনো কারণে লকডাউন কার্যক্রম দীর্ঘায়িত হয় সেক্ষেত্রে ১২ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজ নিশ্চিত করতে বিকল্প কোনো ব্যবস্থার বিষয়েও আমরা সজাগ রয়েছি। আমরা ব্যবস্থা নেব। আজ স্বাস্থ্য অধিদপ্তর আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

প্রথম ডোজ নেওয়ার দুই মাস পর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার দ্বিতীয় ডোজ দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। ৮ এপ্রিল থেকে শুরু হয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ দেওয়ার কাজ। এ পর্যন্ত ৭ লাখ ৩৩ হাজার ১৭৫ জন দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত