ঢাকা, শুক্রবার, ১৪ মে ২০২১, ৩১ বৈশাখ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২১, ১৯:৪২

প্রিন্ট

আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছে: আইইডিসিআর

আক্রান্তরা দ্রুত মারা যাচ্ছে: আইইডিসিআর
রায়েরবাজার কবরস্থানে করোনায় মারা যাওয়া একজনের দাফনের কাজ চলছে। ছবি নিজস্ব

নিজস্ব প্রতিবেদক

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তরা আগের চেয়ে দ্রুত মারা যাচ্ছে। শনিবার এক প্রতিবেদনে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের চেয়ে অনেক বেশি তীব্রতা নিয়ে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর হারও বেড়েছে। মানসিক স্বাস্থ্যেও মহামারির প্রভাব পড়ছে বলেও প্রতিবেদনে বলা হয়।

প্রতিবেদনে আরো বলা হয়, করোনায় আক্রান্ত হয়ে চলতি বছরের মার্চে ৬৩৮ জন মারা গেছেন। আর এপ্রিলের ১৫ তারিখ পর্যন্ত ৯৪১ জনের মৃত্যু হয়েছে। সে অনুযায়ী দুই সপ্তাহেই মৃত্যুর হার ৪৭ দশমিক পাঁচ শতাংশ বেড়েছে।

এদিকে করোনা সংক্রমণ পরিস্থিতি বিশ্লেষণ করে প্রতিষ্ঠানটি বলছে, চলতি বছর এপ্রিলে আগের বছরের সর্বোচ্চ মৃত্যু হারের চেয়ে প্রতিদিন প্রায় ৫০ শতাংশ বেশি মৃত্যু হয়েছে। গত বছরের ফেব্রুয়ারি-এপ্রিল মাসের সঙ্গে এ বছরের একই সময়ের তুলনা করে দেখা গেছে, গত বছরের ফেব্রুয়ারিতে কেউ মারা যায়নি, মার্চে পাঁচজন আর এপ্রিলে ১৬৩ জন মারা গেছেন। আর চলতি বছরের এই তিনটি মাসে মারা গেছেন ২৮১, ৬৩৮ এবং ৯৪১ জন।

গত ২৮ জানুয়ারি থেকে ১৫ এপ্রিল পর্যন্ত তথ্য বিশ্লেষণ করে আইইডিসিআর বলছে, এই সময় আক্রান্তদের ৪৪ শতাংশই হাসপাতালে ভর্তি হয়েছেন। ৩৩ শতাংশ রোগী প্রাতিষ্ঠানিক আইসোলেশনে, ১৭ শতাংশ বাড়িতে এবং ছয় শতাংশ অন্যান্য উপায়ে চিকিৎসা নিয়েছেন।

করোনায় মৃত্যুর প্রসঙ্গে প্রতিষ্ঠানটি জানায়, যারা মারা গেছেন, তাদের ৫২ শতাংশই উপসর্গ শুরুর পাঁচদিনের মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন। ২৬ শতাংশ পাঁচ থেকে ১০ দিনের মধ্যে এবং ১২ শতাংশ হাসপাতালে ভর্তি হন উপসর্গ শুরুর ১১ থেকে ১৫ দিনের মধ্যে। হাসপাতালে ভর্তি হওয়ার পাঁচদিনের মধ্যে মারা গেছেন ৪৮ শতাংশ এবং পাঁচ থেকে ১০ দিনের মধ্যে মৃত্যু হয়েছে ১৬ শতাংশ রোগীর।

এসব তথ্য বিশ্লেষণ করে আইইডিসিআর জানিয়েছে, করোনা রোগী খুব দ্রুত মৃত্যুবরণ করছেন।

আরো পড়ুন

একদিনে রেকর্ড ১০২ মৃত্যু

দেড় মাসে ১০ গুণ বেড়েছে করোনা সংক্রমণ

বাংলাদেশ জার্নাল/কেএস/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত