ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

সাধারণ চিকিৎসায় বাত রোগের ভয়াবহতা এড়ানো সম্ভব নয়

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১২ অক্টোবর ২০২১, ২১:৩৫

সাধারণ চিকিৎসায় বাত রোগের ভয়াবহতা এড়ানো সম্ভব নয়
নিজস্ব প্রতিবেদক

একটি যন্ত্রণাদায়ক রোগের নাম ‘আর্থ্রাইটিস’ বা ‘বাত রোগ’। শরীরের বিভিন্ন স্থানে বিভিন্ন রকমের বাতের ব্যথা হয়ে থাকে। বাতের ব্যথায় মানুষ পঙ্গুত্ব বরণ করছেন। এমনকি মানসিক ও সামাজিকভাবে রোগীকে হীনমন্যতায় ফেলে দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, ৪০ শতাংশের বেশি মানুষকে শুধু ঔষধ দিয়ে চিকিৎসা করে বাথ ব্যথার ভয়াবহতা এড়ানো সম্ভব নয়।

মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) রিউমাটোলজি বিভাগ ও ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের উদ্যোগে আয়োজিত এক বৈজ্ঞানিক সেমিনারে বক্তারা এসব তথ্য জানান।

সেমিনারে বক্তারা বলেন, বিশ্বে প্রায় ২২.৭% বা ৫৪.৪ মিলিয়ন প্রাপ্ত বয়স্ক মানুষ বাত রোগে আক্রান্ত। এর মধ্যে ২৩.৫% পুরুষ এবং ১৮.১ % নারী। বাত রোগ অন্য সাধারণ রোগের মত শুধু ঔষধ দিয়ে চিকিৎসা করে এর ভয়াবহতা এড়ানো সম্ভব নয়।

সেমিনারে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, মানুষের শরীরে জয়েন্টে ব্যাথা এখন সঠিক চিকিৎসার মাধ্যমে ভালো হচ্ছে। এটি একটি ক্রনিক বা দীর্ঘমেয়াদী রোগ যা থেকে পৃথিবীতে কোটি কোটি মানুষ অসুস্থ থাকায় অর্থনৈতিক কার্যক্রমে বিশাল ক্ষতির কারণ হচ্ছে। এসব বিষয়ে চিকিৎসা ও গবেষণা বাড়াতে হবে।

সেমিনারে মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. মাসুদা বেগম, রিউমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মিনহাজ রহিম চৌধুরী, ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. এ কে এম সালেক, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরো সাইন্স অ্যান্ড হসপিটালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ, রিউমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. নজরুল ইসলাম, ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ প্রমুখ বক্তব্য দেন।

অনুষ্ঠানে জানানো হয়, বাত রোগের ভয়াবহতা মোকাবেলার লক্ষ্যে বিএসএমএমইউতে প্রতি মঙ্গলবার সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত বিনামূল্যে বাতরোগে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা প্রদান করা হয়। এখন প্রতিবছর ১ হাজারের মত রোগীকে চিকিৎসাসহ জীবনযাত্রার পদ্ধতি সম্পর্কে শিক্ষাদান করা হয়েছে। এছাড়া ৩ হাজার রোগীকে সেবাদান করা হয়েছে। ক্লিনিক থেকে এখন পর্যন্ত ৬ টি গবেষণা সম্পন্ন করা হয়েছে এবং আরও ৬ টি চলমান আছে।

এর আগে বিশ্ব আর্থ্রাইটিস দিবস উপলক্ষে ‘আর নয় দেরি সম্পৃক্ত হই আজই, বিশ্ব আর্থ্রাইটিস দিবস’ প্রতিপাদ্য নিয়ে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়।

আর/এমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত