ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬ আপডেট : ২৯ মিনিট আগে English

প্রকাশ : ২৫ আগস্ট ২০১৯, ২১:৪৫

প্রিন্ট

ফের বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা

ফের বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা
নিজস্ব প্রতিবেদক

গত কয়েকদিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে নতুন রোগী ভর্তির হার কমে এসেছিলো। কিন্তু গত ২৪ ঘণ্টায় সেই সংখ্যা ফের বেড়েছে। শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশের বিভিন্ন হাসপাতালে নতুন করে ১২৯৯ জন ভর্তি হয়েছেন। রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে। এর আগে, গত শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার সকাল ৮টা পর্যন্ত এ সংখ্যা ছিল ১১৭৯ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সর্বশেষ তথ্য অনুযায়ী- গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০৭ জন। আর ঢাকার বাইরে ভর্তি রোগীর সংখ্যা ৬৯২ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৫৯৪০। এরমধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি রয়েছেন ৩২৬৮ জন। অন্যান্য বিভাগে মোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ২৬৭২ জন।

চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ আগস্ট পর্যন্ত ৬৩ হাজার ৫১৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। যার মধ্যে ৫৭ হাজার ৪০৫ জন চিকিৎসা শেষে বাড়ি ফিরেছেন।

এদিকে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক মীরজাদি সেব্রিনা ফ্লোরা স্বাস্থ্য অধিদপ্তরে এক সংবাদ সম্মেলনে জানান, দেশের ৫৩টি হাসপাতাল থেকে তাদের কাছে ডেঙ্গু সন্দেহে ১৬৯টি মৃত্যুর তথ্য এসেছে। এর মধ্যে ৮০টি মৃত্যু পর্যালোচনা করে ৪৭টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত হয়েছেন তারা।

তবে বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৭৮ জনের মৃত্যুর তথ্য পেয়েছে গণমাধ্যমগুলো।

ডিপি/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত