ঢাকা, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০১৯, ১১:৪০

প্রিন্ট

উদ্বেগ কমাবেন যেভাবে

উদ্বেগ কমাবেন যেভাবে
জার্নাল ডেস্ক

মানসিক চাপ আমাদের সকল কাজের গতিকে থামিয়ে দেয়। সফলতার পথে এটি অনেক বড় একটি বাধা। এই সমস্যাটি যে শুধু বাইরের কাজের উপর প্রভাব ফেলছে তা নয়, এটি ব্যক্তিগত জীবনের পাশাপাশি শারীরিক সকল প্রতিবন্ধকতা সৃষ্টি করে। মানসিক চাপের বেড়াজাল থেকে বের হতে কিছু পদ্ধতি অবলম্বন করলেই ফুরফুরে মেজাজে কাটাতে পারবেন আপনার সময়টা। জেনে নিন মানসিক উদ্বেগ কমানোর কিছু উপায়।

অন্যের জন্য ভালো কিছু করুন

সব ধরনের উদ্বিগ্নতা ও নেতিবাচক চিন্তা থেকে দূরের থাকার ভালো উপায় হলো অন্যের জন্য ভালো কিছু করা। গবেষণায় প্রমাণিত হয়েছে, আপনি যদি অন্যের জন্য ভালো কিছু করেন সেটি আপনার নিজের ওপর ইতিবাচক প্রভাব ফেলবে। এটি মস্তিষ্কের যে স্থানে মোটিভেশন ও রিওয়ার্ড সাইকেল আছে সেটিকে সক্রিয় করে।

নতুন ভাবে চিন্তা করুন

সামাজিক কিংবা অন্য যে কোনো ধরনের উদ্বিগ্নতার সঙ্গে খাপ খাওয়াতে আপনি যে ধরনের চাপের মুখোমুখি হচ্ছেন তা নতুনভাবে উপলব্ধির চেষ্টা করা। নিউইয়র্কের রচেস্টার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক জেরেমি জেমিসন বলেন, আমরা মনে করি সব ধরনের চাপই খারাপ, সেটি ঠিক নয়।

ভয়ের মোকাবেলা করার চেষ্টা করুন

ভয়ের মোকাবেলা করার চেষ্টা করুন, সেগুলো থেকে লুকাবেন না। যারা সামাজিক উদ্বিগ্নতার শিকার হয় তারা পুনরায় সে পরিস্থিতিতে পড়তে চান না। সামাজিক কোনো অনুষ্ঠানে অনেকেই সোশ্যাল মিডিয়া চেক করেন কিংবা স্মার্টফোনে নানা বিষয় নিয়ে ব্যস্ত হয়ে পড়েন, সেটা ঠিক নয়। এটি করলে আপনি নিজের অজান্তেই আরও বেশি একাকী হয়ে পড়বেন, হীনমন্যতায় ভুগবেন। উদ্বিগ্নতা কাটিয়ে উঠতে যে পরিস্থিতি আপনার সামনে বাধা তৈরি করবে তা মোকাবেলা করার চেষ্টা করেন।

বাংলাদেশ জার্নাল/এসবি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত