ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০২

প্রিন্ট

তিন ক্যামেরার দুটি ফোন উন্মুক্ত নোকিয়ার

তিন ক্যামেরার দুটি ফোন উন্মুক্ত নোকিয়ার
অনলাইন ডেস্ক

তিন ক্যামেরাবিশিষ্ট দুটি নতুন স্মার্টফোন উন্মুক্ত করেছে বিশ্ববাজারের বড় ফোন কোম্পানি নকিয়া। অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রামের ‘নকিয়া ৬.২’ ও ‘নকিয়া ৭.২’ ফোন দুটি মিডরেঞ্জ সেগমেন্টের। জার্মানির বার্লিনে বৃহস্পতিবার (০৫ সেপ্টেম্বর) ফোন দুটি উন্মুক্ত করা হয়।

ফোন দুটির অপারেটিং সিস্টেমে রয়েছে অ্যান্ড্রয়েড ৯ পাই। ফলে শিগগিরই অ্যান্ড্রয়েড ১০ আপডেট ভার্সন পাওয়া যাবে। ‘নকিয়া ৬.২’ স্মার্টফোনে ৬ দশমিক ৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। ফোনে স্ন্যাপড্রাগন ৬৩৬ চিপসেট ও ৪ জিবি র‌্যামের সঙ্গে রয়েছে ১২৮ জিবি রম।

এই ফোনের পেছনে তিনটি ক্যামেরায় একটি ১৬ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর রয়েছে। সঙ্গে ৫ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর আর ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা। সেলফি তোলার জন্য এই ফোনে থাকছে একটি ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

৩ হাজার ৫শ অ্যাম্পিয়ার ব্যাটারির ‘নকিয়া ৬.২’র ওজন ১৮০ গ্রাম। মূল্য নির্ধারণ করা হয়েছে ১৯৯ ইউরো যা বাংলাদেশি মুদ্রায় প্রায় সাড়ে ১৮ হাজার টাকা।

উন্মুক্ত করা অপর ফোন ‘নকিয়া ৭.২’র পর্দাও ৬ দশমিক ৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস। এর ভেতরে ব্যবহার করা হয়েছে স্ন্যাপড্রাগন ৬৬০ চিপসেট। ৬ জিবি র‌্যামের সঙ্গে রয়েছে ১২৮ জিবি রম।

হ্যান্ডসেটটির পেছনেও তিনটি ক্যামেরা। একটি ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, থাকছে ৫ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সর। আর আরেকটি ৮ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড ক্যামেরা। সেলফি তোলার জন্য এই ফোনে থাকছে একটি ২০ মেগাপিক্সেল ক্যামেরা।

৩ হাজার ৫শ অ্যাম্পিয়ার ব্যাটারির ‘নকিয়া ৭.২’র ওজনও ১৮০ গ্রাম। মূল্য নির্ধারণ করা হয়েছে ২৪৯ ইউরো (১ ইউরো সমান ৯৩.৪০ টাকা)। ভিন্ন তিন রংয়ে পাওয়া যাবে এই উন্মোচিত ফোনগুলো। তবে কবে থেকে ভারত ও বাংলাদেশের বাজারে ফোনগুলো পাওয়া যাবে সে ধরনের তথ্য জানা যায়নি।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত